ক্বণন’র ৩ যুগপূর্তি উৎসব সম্পন্ন

কোলকাতার খ্যাতিমান অভিনেতা ও বাচিক শিল্পী দেবশঙ্কর হালদার বলেছেন, আবৃত্তি শিল্পীদের দক্ষতার সাথে মনের ভেতর সত্য অনুভবের বাসস্থান তৈরি করতে হবে। একটি সাংস্কৃতিক সংগঠনের বয়স যখন চল্লিশের কাছাকাছি হয়ে যায় তখন নিজের আল্পনাকে অন্য রঙে রাঙিয়ে দেয়া তার দায়িত্ব হয়ে যায়। এ পর্যায়ে প্রাপ্তি অপ্রাপ্তির হিসাব ভুলে গিয়ে জীবনের যত ঐশ্বর্য আছে তা আপন মনে সবার মাঝে বিলিয়ে দিতে হয়। গত শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গনের তিন যুগ পূর্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানে ‘জীবনে, নাটকে ও কবিতায় সংযোগ’ শীর্ষক কথামালা উপস্থাপনকালে কোলকাতার কিংবদন্তী অভিনয়-ব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার এ অভিমত ব্যক্ত করেন।

ক্বণন সভাপতি আবৃত্তি শিল্পের শিক্ষক মোসতাক খন্দকারের সভাপতিত্বে ও আবৃত্তি শিল্পী সৌভিক চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন আমন্ত্রিত আবৃত্তি শিল্পী কোলকাতার বিশিষ্ট আবৃত্তি শিল্পী সৌমিত্র ঘোষ।

স্বাগত বক্তব্য রাখেন ক্বণন কার্যকরী পরিষদ সদস্য আবৃত্তি শিল্পী ইমরানুল হক ও শরীফ মাহমুদ

কথামালা উপস্থাপনকালে দেবশঙ্কর হালদার জীবন, নাটক ও কবিতার সংযোগ উপলব্ধি করানোর জন্য বিল্বমঙ্গল কাব্য, আন্তিগোনে নাটকের বাচিক অভিনয় করে দেখান এবং কবিতা সিংহের আন্তিগোনে ও কবি আল মাহমুদেও প্রত্যাবর্তনের লজ্জা কবিতাটি আবৃত্তি করে শোনান।

এছাড়াও আরো ক’জন স্বনামধন্য কবিদের বেশ কয়েকটি কবিতার হৃদয়গ্রাহী আবৃত্তি করে দর্শকশ্রোতাদের আবিষ্ট করে রাখেন দেবশঙ্কর হালদার। বিশেষ অতিথির বক্তব্যে একুশে পদক প্রাপ্ত দেশবরেণ্য নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বলেন, সংস্কৃতি আরো এগোনো দরকার। এখন রাষ্ট্র নয়, সমাজ পিছিয়ে যাচ্ছে। যা সংস্কৃতি কর্মীদের উদ্বিগ্ন করছে। তিনি বলেন, এ ধরনের আরো অনেক আয়োজনে ক্বণন কোলকাতা থেকে অনেক গুণী শিল্পীদের এনেছে। আমরা মন্ত্রমুগ্ধের মত শুনেছি। অনুষ্ঠানে কোলকাতার খ্যাতিমান অভিনেতা ও বাচিক শিল্পী দেবশঙ্কর হালদারকে ক্বণন-সম্মাননা প্রদান করেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার।

আলোচনা পর্ব শেষে ক্বণন সদস্যদের মধ্যে একক আবৃত্তি পরিবেশন করে সৌভিক চৌধুরী, ইমরানুল হক, শুভ্রা চক্রবর্তী ও সুস্মিতা চৌধুরী।
আমন্ত্রিত অতিথি ও আবৃত্তি শিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করেন কোলকাতার বিশিষ্ট আবৃত্তি শিল্পী সৌমিত্র ঘোষ। তিনি রবীন্দ্রনাথ, নজরুল, মহাদেব সাহা, শ্রীজাত, সুব্রত বসু, কাকলি কলতান প্রমুখ কবির ১০ টি কবিতা আবৃত্তি করেন। সৌমিত্র ঘোষের আবৃত্তিতে আবহ সঙ্গীত পরিচালনা করেন কোলকাতার সংগীত পরিচালক শান্তনু বন্দোপাধ্যায়। আবৃত্তি পরিবেশনার এই পর্বটি সঞ্চালনায় ছিলেন ক্বণন সদস্য সূচনা দাশ। বিজ্ঞপ্তি