কারিগরি দক্ষতা বাড়াতে হবে

সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

‘পড়াশোনার পাশাপাশি আত্মকর্মসংস্থানমূলক কাজ জানা থাকা দরকার। কারিগরি দক্ষতা বাড়াতে হবে। কিভাবে গবাদিপশু লালন পালন করা হয় সেটিও শিখতে হবে। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে শিক্ষায় অনেক দূর এগিয়েছে দেশ। জনগণের টাকায় স্বপ্নের পদ্মা সেতু নির্মিত হয়ে উদ্বোধনের অপেক্ষায় আছে। দেশের সর্বস্তরে অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে।’
গতকাল বুধবার দুপুরে কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি স্কুল অ্যান্ড কলেজে একটি সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, সারাদেশে পরিচিত ও খ্যাতিমান একটি প্রতিষ্ঠানের নাম বায়তুশ শরফ। মরহুম পীর শাহ আব্দুল জব্বারের সাথে বাবা এবিএম মহিউদ্দিন চৌধুরী বাগদাদ সফর করেছিলেন। বায়তুশ শরফের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক, এটি আমাদের গর্ব। বায়তুশ শরফের চমৎকার অবকাঠামো ও শিক্ষার মান রয়েছে। এখানে সব সম্প্রদায়ের লোক এক ছাতার নিচে পড়ছে। এ রকম চমৎকার পরিবেশ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে দেখতে চাই।
কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) সাইমুম সরওয়ার কমল, কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, সংরক্ষিত আসনের এমপি কানিজ ফাতেমা আহমেদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দে, জেলা যুব লীগের সভাপতি সোহেল আহমেদ বাহাদুর।
মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী কক্সবাজারকে একটি আন্তর্জাতিক শহর হিসেবে গড়ে তুলতে অনেক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। শিক্ষার প্রসার হলেই তার সুফল আসবে। একাডেমিক শিক্ষার পাশাপাশি যেকোন ধরনের যোগ্যতা অর্জন করার উপর শিক্ষার্থীদের তাগিদ দেন প্রধান অতিথি।
তিনি বলেন, শিক্ষার্থীদের পারিবারিক কাজে মা-বাবাকে সহযোগিতা করতে হবে। একাডেমিক শিক্ষার সাথে শিক্ষার্থীদের কর্মমুখী হওয়ার উপর ও গুরুত্বারোপ করেন মন্ত্রী।