ভিটামিন ‘এ’ শিশুকে অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে : মেয়র

সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ডায়রিয়ার ব্যপ্তিকাল ও মৃত্যুঝুঁকি কমায়।
তিনি গতকাল চকবাজারে নাজমিয়ে ডেমিরিল চ্যারিটেবল ক্লিনিকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মেয়র বলেন, দীর্ঘমেয়াদি ডায়রিয়া, হামসহ মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুদের চিকিৎসকের পরামর্শক্রমে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে হবে। এছাড়া কোনো শিশু যদি গত চার মাসের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল খেয়ে থাকে তাকে এই ক্যাম্পেইনে টিকা খাওয়ানো যাবে না।

তিনি আরো বলেন, ৬-থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের প্রায় ৮০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের প্রায় ৫ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীর ৪১টি ওয়ার্ডে ১২৮৮টি টিকাকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ টিকা খাওয়ানো হবে।
মেয়র এক শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো মধ্যদিয়ে চারদিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন।
চকবাজার ওয়ার্ড কাউন্সিলর নুর মোস্তফা টিনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংরক্ষিত কাউন্সিলর রুমকি সেনগুপ্ত, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, ডা. ইমাম হোসেন রানা, আমিরুল ইসলাম রনজু, আবদুল মান্নান ও মোজাহেরুল ইসলাম চৌধুরী। বিজ্ঞপ্তি