এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে ভারত ও মালয়েশিয়া

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

টানা দ্বিতীয়বার এশিয়ান কাপে জায়গা করে নিল সুনিল ছেত্রীর ভারত। গ্রুপ বি’র খেলায় ফিলিপাইনকে ৪-০ গোলে ফিলিস্তিন উড়িয়ে দেওয়ায় অন্তত গ্রুপ পর্যায়ে সেরা পাঁচ রানার আপের একটি হিসেবে এশিয়ান কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে তারা। এদিকে গতকাল বাংলাদেশকে ৪-১ গোলে হারিয়ে মালয়েশিয়াও চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে।

সোমবার রাতে যুবভারতী ক্রীড়াঙ্গনে হংকংয়ের বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচে মাঠে নামার কথা ছিল ভারতের। অবশ্য রাতের ম্যাচে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার সুযোগ রয়েছে তাদের। খবর ডেইলি বাংলাদেশ’র।

ফিলিপাইন হেরে যাওয়ায় এখন ভারত হংকংয়ের বিপক্ষে হেরে গেলেও এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। কারণ এশিয়া কাপ বাছাইয়ের ছয় গ্রুপের মধ্যে পাঁচ গ্রুপের রানারআপই সুযোগ পাবে মূল পর্বে খেলার। ২ ম্যাচ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট পেয়েছে, আর ফিলিপাইন ৩ ম্যাচ থেকে পেয়েছে মোটে চার পয়েন্ট।

ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী হংকং ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার আশাবাদ ব্যক্ত করেছিলেন। তিনি বলেছেন, ‘আগের দুটো ম্যাচে আমরা ভালই খেলেছি। তবে এখনও কিছু অর্জন করে ফেলিনি। সব পাশে সরিয়ে রেখে আপাতত হংকং ম্যাচে ফোকাস করতে হবে। মাথা উঁচু করে প্রতিযোগিতা শেষ করতে হবে।’

তিনি আরো বলেন, ‘এশিয়ান কাপে খেলার অনুভূতি অন্য রকম। এই মহাদেশের সেরা দেশগুলোর সঙ্গে খেলার সুযোগ পাব আমরা। গত বার সেই অনুভূতিটা উপলব্ধি করেছি। আরও এক বার সেই অনুভূতি পেতে চাই।’

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে কম্বোডিয়াকে ২-০ এবং আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়েছিল ভারত। নিজেদের ইতিহাসে এর আগে কখনো টানা দুইবার এশিয়ান কাপের মূল পর্বে খেলতে পারেনি ভারত, এবারই প্রথম।