এমসিসির প্রথম নারী প্রেসিডেন্ট ক্লেয়ার কনর

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ক্রিকেটের আইনপ্রণেতা হিসেবে কিছুদিন আগেই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। লিঙ্গ বৈষম্য দূর করতে ব্যাটসম্যানের জায়গায় ব্যাটার ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এবার ক্লাবটির ২৩৪ বছরের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্টও নির্বাচিত করেছে এমসিসি। ইংল্যান্ডের সাবেক অ্যাশেজ জয়ী অধিনায়ক ক্লেয়ার কনর পেয়েছেন এই গুরু দায়িত্ব।
এর ফলে কুমার সাঙ্গাকারার স্থলাভিষিক্ত হচ্ছেন কনর। অবশ্য গত বছরের এজিএমেই কনরকে এই পদের জন্য বেছে নেওয়া হয়েছিল। কিন্তু করোনার প্রকোপে তার নিয়োগ স্থগিত রাখা হয় এক বছর।
দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত কনর বলেছেন, ‘এমসিসি প্রেসিডেন্ট হতে পেরে নিজেকে সম্মানিত মনে করছি। এখন ড্রেসিংরুম থেকে বোর্ডরুম- আমার যে অভিজ্ঞতার ভাণ্ডার, সেটি আগামী ১২ মাস ব্যবহার করে ক্লাব নেতৃত্ব ও কমিটিকে সহায়তার চেষ্টা করবো।’
কনর আবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডেরও মেয়েদের ক্রিকেট ডিরেক্টর। সাবেক নারী এই ক্রিকেটার ইংল্যান্ডের হয়ে অভিষেক করেন ১৯৯৫ সালে, ১৯ বছর বয়সে। এর পর ২০০০ সালে পান অধিনায়কত্ব। ক্যারিয়ারে একজন অলরাউন্ডার হিসেবে স্বীকৃত কনর বামহাতি স্পিনার ছিলেন। ২০০৫ সালে ৪২ বছর পর ইংলিশ মেয়েদের প্রথম অ্যাশেজ জয়ের অধিনায়কও ছিলেন তিনি। তার নেতৃত্বেই ইংল্যান্ড সিরিজ জেতে ১-০তে।