এবার এইচএসসিতে অংশ নেবে প্রায় ৯৪ হাজার পরীক্ষার্থী

চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক »

আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এবার চট্টগ্রাম বিভাগে ২৬৭টি কলেজের ৯৩ হাজার ৮৮৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।

তিনি জানান, চট্টগ্রামে এবার একটি কেন্দ্রের সংখ্যা কমেছে। ১১১টি কেন্দ্রে এবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারমধ্যে চট্টগ্রাম নগর এবং উপজেলায় ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪, রাঙামাটিতে ৫ হাজার ১১৫, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ ও বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী।

তিনি আরও জানান, চট্টগ্রাম জেলা (মহানগরসহ) ৬৮টি কলেজ, চট্টগ্রাম মহানগরে ২৭টি, কক্সবাজারে ১৮টি, রাঙামাটিতে ১০টি, খাগড়াছড়ি জেলায় ৯টি এবং বান্দরবানে ৬টি কলেজ রয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বলেন, এবার বিজ্ঞান বিভাগে ৯ হাজার ৭৮৬ জন ছাত্র ও ৮ হাজার ৮৮৯ জন ছাত্রীসহ মোট পরীক্ষার্থী ১৮ হাজার ৬৭৫। মানবিক বিভাগ থেকে ১৭ হাজার ৪২৩ জন ছাত্র ও ২৪ হাজার ৫৬৫ জন ছাত্রীসহ মোট ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৮ হাজার ১৩০ জন ছাত্র ও ১৫ হাজার ৮৯ জন ছাত্রীসহ মোট পরীক্ষার্থী ৩৩ হাজার ২১৯ জন। এছাড়া গার্হস্থ্য বিজ্ঞান বিভাগ থেকে ৭ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। এবারের পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

পরীক্ষায় চট্টগ্রাম অঞ্চলের ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন ৯৩ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী। এর আগে ২০২১ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ১০২ জন। এবার ১১১টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম জেলায় (নগরসহ) ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪ জন, রাঙ্গামাটিতে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ জন ও বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী।