এইচএসসিতে প্রথমদিন অনুপস্থিত ১৩৫৬ জন

চট্টগ্রাম শিক্ষাবোর্ড

smart

নিজস্ব প্রতিবেদক »

সারাদেশের মতো চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সনদ পরীক্ষা গতকাল থেকে শুরু হয়েছে।১১১টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৭ হাজার ৮৮৪ জনথাকলেওপ্রথম দিনে অংশগ্রহণ করেন ৮৬ হাজার ৫২৮ জন পরীক্ষার্থী।কাজেই প্রথম দিনে অনুষ্ঠিতবাংলা প্রথম পত্রেরপরীক্ষায় অনুপস্থিতির হার১ দশমিক ৫৬ শতাংশ।

গতকাল রোববার দুপুরে পরীক্ষার্থী অনুপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।তিনি বলেন, এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রে অনুপস্থিত ছিলো ১ হাজার ৩৫৬ জন। এছাড়াপ্রতিটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন। প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সতর্কতা ছিল। সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে বন্ধের দিনেও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুম খোলা রাখা হয়। পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য দ্রুত বোর্ড কর্তৃপক্ষকে পাঠাতে অনুরোধ করা হয়েছে।
উল্লেখ্য, এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডেরঅধীনে ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪৫ হাজার ৩৩৯ জনছাত্র এবং ৪৮ হাজার ৫৪৩ জন ছাত্রী ১১১টি কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম মহানগরসহ পুরো জেলায় পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪ জন, রাঙামাটিতে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ জন, বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১৮ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী বিজ্ঞান বিভাগে, ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী মানবিক বিভাগে এবং ৩৩ হাজার ২১৯ জন পরীক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নিচ্ছে।