আপিল ছাড়া গৃহকর কমানো সম্ভব নয়

চসিক কর্মচারীদের ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে উপস্থিতি নিশ্চিতকরণ অনুষ্ঠানে মেয়র

‘বিজ্ঞান, কারিগরি ও প্রযুক্তিগত অগ্রগতির ফলে বিশ্বের উন্নয়নের গতি পরিলক্ষিত করে এর গুরুত্ব গভীরভাবে উপলদ্ধি করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি দেশকে সোনার বাংলায় রূপান্তর করতে চেয়ে ছিলেন। দৃঢ়প্রীতজ্ঞ বঙ্গবন্ধুর হাত ধরেই রচিত হয় একটি আধুনিক বিজ্ঞানমনস্ক প্রযুক্তি নির্ভর বাংলাদেশের ভিত্তি, যা-বাংলাদেশেকে ডিজিটাল বিপ্লবে অংশগ্রহণের পথ দেখায়। তার সঠিক বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

গতকাল সোমবার সকালে ষোলশহর ওয়ার্ড কার্যালয়ে চসিকের ৪১টি ওয়ার্ডে কর্মকর্তা-কর্মচারীদের ফিঙ্গার প্রিন্ট মেশিনের মাধ্যমে দৈনিক উপস্থিতি কার্যক্রমের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী একথা বলেন।

তিনি আরো বলেন, আধুনিক প্রযুক্তির সাথে নিজেদের সম্পৃক্ত করা না গেলে নিজেরা যেমন পিছিয়ে যাবো, দেশও উন্নত বিশ্বের তুলনায় পিছিয়ে পড়বে। তাই আধুনিক প্রযুক্তির সাথে নিজেদের সম্পৃক্ত করা আজ সময়ের দাবি।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে ও মেয়রের একান্ত সচিব, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কাউন্সিলর এম আশরাফুল আলম, সচিব খালেদ মাহমুদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, আইটি অফিসার, মো. ইকবাল হাসান, আওয়ামী লীগ নেতা শামসুল আলম, আবুল কালাম প্রমুখ।

মেয়র আরো বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। নাগরিক সেবা নিশ্চিত করাই চট্টগ্রাম সিটি করপোরেশনের মূলকাজ। সিটি করপোরেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের কাজে গতিশীলতা আনার জন্য ফিঙ্গারিং ব্যবস্থা চালু করা হয়েছে। এক্ষেত্রে কাজে ফাঁকি দেয়ার কোন অবকাশ নেই। নিজের কাজের প্রতি আন্তরিক এবং নিষ্ঠাবান হওয়ার জন্য আধুনিক এ প্রযুক্তি সংযোজন সময়ের প্রয়োজন বলে তিনি মনে করেন।

মেয়র গৃহকর নিয়ে নগরবাসীকে কোন ধরনের বিভ্রান্ত না হওয়ার জন্য আহ্বান জানিয়ে বলেন, ২০১৭ সালের কর পুনর্মূল্যায়নে কোন অসংগিত মনে হলে তা আপিলের মাধ্যমে সমাধান করার জন্য নগরবাসীর প্রতি অনুরোধ জানান। তিনি আপিলের মুখোমুখি হওয়া ছাড়া গৃহকর কমানো সম্ভব নয় বলেও অভিমত ব্যক্ত করেন। মেয়র আপিল ফরম অনলাইন, কাউন্সিলর কার্যালয় ও কর কার্যালয়ে পাওয় যাবে বলে নগরবাসীকে অবহিত করেন। তিনি ভবন মালিকদের আপিল করার বিষয়ে ওয়ার্ড কাউন্সিলদের সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান। বিজ্ঞপ্তি