আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি অভিযোগ

খাগড়াছড়িতে ধাওয়া-পাল্টা ধাওয়া

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি »

খাগড়াছড়ি শহরের কলেজ রোড এলাকায় গতকাল বিএনপি ও আওয়ামী লীগ কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ১১টা নাগাদ এ ঘটনা ঘটে। এ সময় বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমানকে বহনকারী প্রাইভেট কারের পেছনের কাঁচ ভেঙে গেছে। বিএনপি ও আওয়ামী লীগ এ ঘটনার জন্য পাল্টাপাল্টি অভিযোগ তুলেছেন।

জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এম এন আফছার জানান, পূর্ব নির্ধারিত কর্মসূচিতে যোগ দিতে আসা কেন্দ্রীয় নেতা আব্দুল্লাহ আল নোমানকে গাড়িবহর যোগে নিয়ে আসার সময় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে পরিকল্পিতভাবে হামলা করা হয়েছে। এতে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যানের গাড়িতেও হামলা চালানো হয়। হামলায় তিনি রক্ষা পেলেও জেলা বিএনপি’র সহ-সভাপতি ক্ষেত্র মোহন রোয়াজাসহ পাঁচজন আহত হয়েছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী জানিয়েছেন, বিএনপি-জামাতের দেশব্যাপী সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে পূর্ব নির্ধারিত শান্তি সমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীরা অফিসে বিশ্রাম নেয়ার সময় বিএনপি’র গাড়িবহর থেকে কার্যালয়ের দিকে বিএনপি’র উচ্ছৃংখল নেতাকর্মীরা উস্কানিমূলকভাবে ইট ও পাটকেল ছুঁড়তে থাকলে ধাওয়া- পাল্টা ধাওয়ার এ ঘটনা ঘটে। এতে ছাত্র ও যুবলীগের চারজন আহত হয়েছেন।

এদিকে বিকেলে জেলা শহরের কলাবাগান এলাকায় জেলা বিএনপি আয়োজিত এবং সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়া’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, এই সরকারের দিন শেষ হয়ে আসছে। তাদের পায়ের তলার সব মাটি সরে গেছে। তারা এখন নিজেদের গায়ের জোরে ক্ষমতায় টিকিয়ে রাখতে চায়। এ দেশের মানুষ তাদের বিদায় ঘণ্টা বাজানোর জন্য রাজপথে নেমেছে।

তিনি তাঁর গাড়িবহরে হামলার নিন্দা জানিয়ে বলেন, একাত্তরে জীবনবাজি রেখে দেশ স্বাধীন করেছি। গণতন্ত্র এবং স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রশ্নে কোন ছাড় দেয়া হবে না। অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ এবং দেশে-বিদেশে গ্রহণযোগ্য কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচন আদায় করেই আমরা ঘরে ফিরবো।

খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়ার অভিযোগ, শুক্রবার দুপুর ২টায় জেলা বিএনপির সমাবেশে যোগ দিতে আসার পথে পুলিশের সামনে এ হামলা ঘটে। তিনি দাবি করেন, হামলায় খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি ক্ষেত্র মোহন রোয়াজাসহ ৫ নেতাকর্মী আহত হয়েছেন।

খাগড়াছড়ি জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেএম ইসমাইল হোসেন পাল্টা অভিযোগ করেন, বিএনপির নেতাকর্মীরা গাড়ি বহর নিয়ে হামলা চালালে আওয়ামী লীগের নেতাকর্মীরা পাল্টা জবাব দিয়েছে।

খাগড়াছড়িতে দেশব্যাপী বিএনপি-জামায়াতের সন্ত্রাস নৈরাজ্যের প্রতিবাদে শান্তি সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন। শুক্রবার বিকালে নারিকেল বাগান দলীয় কার্যালয়ে এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়ার সভাপতিত্বে ও সহ-দফতর সম্পাদক নুরুল আজমের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী,সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার, সাবেক জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা, জেলা আওয়ামী লীগের সদস্য নুরুল্লাহ হিরো, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সনজীব ত্রিপুরা, শামীম চৌধুরী,সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিশ্বজিত রায় দাস, খাগড়াছড়ি জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেএম ইসমাইল, জেলা কৃষক লীগের সভাপতি পিন্টু ভট্টাচার্য, জাতীয় শ্রমিক লীগ খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জানু সিকদার, খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সঞ্জিব ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়ক মোহন ত্রিপুরাসহ আরও অনেকে।

পুলিশ সুপার নাইমুল হক জানান, পুলিশ অত্যন্ত সর্তকতার সাথেই দায়িত্ব পালন করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। জেলা পুলিশের পক্ষ থেকে উভয়পক্ষের সহযোগিতা কামনা করা হয়েছে।