যে বিলাসবহুল হোটেলের আসবাবপত্রও বরফের তৈরি

0
299

সুপ্রভাত ডেস্ক :
শীতকালে পৃথিবীর অনেক অঞ্চল তুষারে ঢাকা পড়ে। তাই সে অঞ্চলে গড়ে তোলা হয় সম্পূর্ণ বরফে তৈরি হোটেল। বিশ্বজুড়ে বরফের হোটেল বেশ কয়েকটি। তার মধ্যে এটি একটি। সুইডেনের ইয়াকাসিয়ারভি একটি গ্রাম। উত্তর মেরু থেকে প্রায় আড়াই হাজার কিলোমিটার দূরে। শীতকালের মাঝামাঝি ছয় সপ্তাহ সেখানে সূর্যের আলো দেখা যায় না। সেখানে প্রতিবছর গড়ে ওঠে বিলাসবহুল বরফ-অট্টালিকা। বিলাসবহুল হোটেলটি মূলত আন্তর্জাতিক মানসম্পন্ন।
এই হোটেলের মূল অবকাঠামো নির্মাণে একদল দক্ষ ইঞ্জিনিয়ার কাজ করেন। মূল অবকাঠামো থেকে শুরু করে সব আসবাবপত্র তৈরি হয় শুধু বরফ দিয়ে। এই বরফের গাঁয়ে সুনিপুণ চিত্র কর্ম ফুটিয়ে তোলেন অসাধারণ প্রতিভাবান চারুশিল্পীরা।
বিনোদনের জন্য হোটেলে থাকে প্রদর্শনী কেন্দ্র, বার এবং থিয়েটার। যার সবই তৈরি হয় সম্পূর্ণরূপে নিখাদ বরফে। এখানে যে কোনো ধরনের পানীয় পান করতে হবে বরফে তৈরি পাত্রে।
প্রতিবছর প্রায় ১৪ হাজার পর্যটক এখানে শীতকালীন অবকাশ যাপন করতে আসেন। ডিসেম্বর আসতেই সূর্য বিদায় নেয় এখান থেকে। পুরো অঞ্চল ঢেকে যায় আবছা নিলাভ আলোয়।
চলাচলের একমাত্র মাধ্যম তখন কুকুরে টানা স্লেজ গাড়ি। পর্যটক কিরুনা এয়ারপোর্টে অবতরণ করে স্লেজ গাড়িতে হোটেলের উদ্দেশ্যে যাত্রা করেন।
১৩ ই ডিসেম্বর সেইন্ট লুসি পালনের মধ্য দিয়ে হোটেলের যাত্রা শুরু হয়। আবহাওয়া অনুকূলে থাকলে পাঁচ মাস ধরে চলতে থাকে এই মহোত্সব। বাইরে তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রী পর্যন্ত পৌঁছে যায়। হোটেলের ভিতরে তাপমাত্রা মাইনাস পাঁচ ডিগ্রির কাছাকাছি বিরাজ করে।
কিছু দম্পতির কাছে বরফ হোটেল হয়ে উঠেছে বন্ধনে আবদ্ধ হওয়ার আদর্শ জায়গা। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্তের গড়ে ১৪০ জন দম্পতি এখানে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এখানকার থিয়েটারে সুইডেনের গৌরবময় ঐতিহ্য ফুটে ওঠে।
৪০০ বেশি মানুষ একসঙ্গে বসে সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করতে পারেন। অসাধারণ বুদ্ধিমত্তার নির্মাণশৈলীর অনন্য প্রতিফলন এই বরফের রাজপ্রাসাদ। মানুষ চাইলে রূপকথাকেও বাস্তবে রূপ দিতে পারে। খবর : ডেইলিবাংলাদেশ’র।