বৈশ্বিক উষ্ণায়ন রোধে বৃক্ষরোপণ অভিযান জোরদার করতে হবে

23

হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী (ক.) ট্রাস্টের বৃক্ষরোপণ

হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী (ক.) ট্রাস্টের উদ্যোগে গাছ লাগান, পরিবেশ বাঁচান প্রতিপাদ্যকে ধারণ করে এই বর্ষা মৌসুমে সারা দেশে পাঁচ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।
নগরীর কাপাসগোলা মাইজভা-ার মঞ্জিলে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন মাইজভা-ার দরবার শরীফের সাজ্জাদানশীন আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভা-ারীয়ার সভাপতি ও ট্রাস্ট চেয়ারম্যান শাহ্সূফী মাওলানা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।
তিনি বলেন, পরিবেশের ভারসাম্যও রক্ষায় গাছ গুরুত্বপূর্ণ অবদান রাখে। আজ পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় পৃথিবী ক্রমেই উষ্ণ ও বাসযোগ্যহীন হয়ে ওঠছে। বন্যা, খরা, উষ্ণতা, অনাবৃষ্টি পরিবেশ বিপন্নতার সাক্ষী হয়ে আছে। বৈশ্বিক উষ্ণায়ন ও কার্বন নিঃসরণ রোধ এবং বরফ গলা থামাতে না পারলে অচিরেই পৃথিবীর তিন ভাগের দুই ভাগ সমুদ্রে তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী প্রতিটি মানুষকে প্রতি বছর অন্তত তিনটি গাছ লাগানোর পরামর্শ দেন এবং বাড়ির আঙিনায়, ভবনের ছাদে বা টবে গাছ লাগানোর তাগিদ দেন।
তিনি মাইজভা-ারী অনুসারীদেরকে গাছ লাগানোর অভিযানে সম্পৃক্ত হয়ে সামাজিক দায়িত্ব পালনের দিকনির্দেশনা প্রদান করেন।
অনুষ্ঠানে অতিথি ও আলোচক ছিলেন আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভা-ারীয়ার সাবেক সভাপতি খলিফা মুহাম্মদ ইকবাল রিসালপুরী, হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী (ক.) ট্রাস্ট মহাসচিব অ্যাডভোকেট কাজী মহসীন চৌধুরী, খাদেম মোহাম্মদ সালাহ উদ্দীন, আন্জুমান কেন্দ্রীয় সহসভাপতি মুহাম্মদ কবির চৌধুরী, সহপ্রচার সম্পাদক শাহ্ মোহাম্মদ ইব্রাহিম মিয়া, আন্জুমান মহানগর সভাপতি খলিফা মুহাম্মদ বোরহান উদ্দিন, খলিফা আবদুল হামিদ, জসিম উদ্দিন ভূইয়া, খলিফা কাজী মুহাম্মদ শহীদুল্লাহ, ইঞ্জিনিয়ার রাসেল বড়–য়া, নোমান উদ্দিন রাজিব, গিয়াস উদ্দিন রাজিব, তৌহিদুল কাদের চৌধুরী মাইজভা-ারী, এস এম শাহাবুদ্দিন, খোরশেদ আলী মাইজভা-ারী, মুহাম্মদ হাসনাত আরাফাত, মুহাম্মদ ফরিদ উদ্দিন, শাহ্জাদা মিজানুর রহমান, মুহাম্মদ আমিন, আবদুল কাদের তুষার প্রমুখ। বিজ্ঞপ্তি