বর্ণাঢ্য আয়োজনে দেশগ্রামে যুব দিবস পালিত

0
214

নাইক্ষ্যংছড়ি : আমাদের নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি জানায়,বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে যুবদের অংশগ্রহণ,” মুজিব বর্ষের আহবান যুব কর্মসংস্থান”এ সেøাগানে যুব দিবস পালিত হয়েছে।গত রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা হলরুমে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।এ সময় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. শফিউল্লাহ বলেন, একটি দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে যুব সমাজ। আর দক্ষ যুব শক্তি দেশ ও জাতীর মূল্যবান সম্পদ। তাই সরকার দক্ষ জন শক্তি রুপান্তর করতে ও ঘরে ঘরে চাকরীর ব্যবস্থা করতে আপনাদেরকে ন্যাশনাল সার্ভিস কর্মসুচি আওতায় এনে দক্ষ  শিক্ষিত জাতি হিসেবে গড়ে তুলতে পদক্ষেপ নিয়েছে। প্রশিক্ষণ শেষে স্ব-স্ব স্থানে গিয়ে কাজ করে নিজে সাবলম্বী হবেন, দেশ ও জাতির উন্নত হওয়ার পথকে বেগবান করবেন। উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচির সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশানার (ভুমি) আশারফুল হক, ইমরান, আব্দুল সত্তার, জাহাঙ্গীর আলম কাজল প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মচারী করিম ইকবাল। বক্তারা আরও বলেন, দেশকে যদি উন্নত করতে হয় তাহলে আজকের যুব সমাজকে এগিয়ে আসতে হবে। সকল প্রকার অসামাজিক কার্যকলাপ থেকে দূরে থেকে দেশ ও জাতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। যুবরাই পারে সমাজ থেকে সকল খারাপ কাজকে বিতাড়িত করতে। তাই যুব সমাজকে দেশের জন্য কাজ করতে আহবান জানান বক্তারা। আলোচনা শেষে যুবদের মাঝে ২ লক্ষ ৩০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়।

দীঘিনালা : আমাদের দীঘিনালা প্রতিনিধি জানায়,”মুজিব বর্ষের আহবান, যুব কর্মস্থান” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে দীঘিনালা উপজেলায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন করা হয়েছে। গত রোববার সকালে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায়, মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ কাশেম। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জওহর লাল চাকমা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নিরুপণ চাকমা, সমবায় কর্মকর্তা ত্রিরতন চাকমা, উপজেলা আনসার বিডিপি কর্মকর্তা রোকেয়া পারভীন প্রমূখ। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ কাশেম বলেন,  ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে মুক্তিসংগ্রামের দীর্ঘ পথপরিক্রমায় এদেশের যুবসমাজ ত্যাগ ও আত্মোৎসর্গের বিনিময়ে ১৯৭১ সালে ছিনিয়ে আনে স্বাধীনতার লাল সূর্য। বেকার শিক্ষিত তরুণ-তরুণীরা প্রাতিষ্ঠানিক বা অপ্রাতিষ্ঠানিক যেকোনভাবে প্রশিক্ষণ নিয়ে, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে বেকারত্ব গুছানোর আহবান জানান। এসময় তিনি আরো বলেন, সরকার ঋণ দিচ্ছে, সেই ঋণ নিয়ে কৃষি, মৎস্য খামার করে স্বাবলম্বী হতে হবে। এসময় ২২ জন তরুণ তরুণীর মাঝে ১২ লক্ষ ২৫ হাজার টাকা ঋণ প্রদান করা হয়।

রাউজান : আমাদের রাউজান প্রতিনিধি জানায়, মুজিববর্ষের আহ্বান,যুব কর্মসংস্থান প্রতিবাদ্য নিয়ে রাউজানে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবসে আলোচনা সভা,ঋণের চেক, পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গত ১ নভেম্বর রবিবার সকাল ১১টায় রাউজান উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ ও যুব উন্নয়ন কর্মকর্তা শাহ-ই জাহানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা সহকারী কমিশনার ভূমি আব্দুল্লাহ্ আল্ মাহমুদ ভূঁইয়া, রাউজান পৌর প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান চৌধুরী, নিক্সন চৌধুরী। বক্তব্য রাখেন মোহাম্মদ তছলিম উদ্দিন,ফারক খাঁন,জুবাইর ইসলাম মনির,সুমন বড়ুয়া প্রমুখ। অনুষ্ঠানে শেষে ৩০ জন যুবককে ১২ লক্ষ ৩০ হাজার টাকা যুব ঋণের চেক প্রদান ও যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নেওয়া যুবক-যুবতীর মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

মাটিরাঙা : আমাদের মাটিরাঙা প্রতিনিধি জানায়, মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়ি জেলার মাটিরাঙা উপজেলায় পালিত হয়েছে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস। গত রোববার বেলা ১১টার দিকে মাটিরাঙা উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা ও প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশ্রাফ উদ্দিনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. আনিছুজ্জামান ডালিম বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন মো. আমান উল্ল্যাহ খান, মো. হুমায়ন কবির পাটোয়ারী, মো. ওবায়দুল হক সবুজ। পরে শিক্ষিত বেকার যুবকের আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনের জন্য ৩ যুব ও এক যুবমহিলার হাতে ১লাখ ৯৫ হাজার টাকার যুব ঋনের চেক ও তবলছড়ি একটি যুব ক্লাবের নিবন্ধন সনদ তুলে দেয়া হয়।