পার্বত্য অঞ্চলে আদাচাষীদের সম্ভাবনা

0
110

৪ শতাংশে কৃষি ঋণ বিতরণ

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি

‘দেশের পাহাড় জাগলো বলে বাংলাদেশ আজ ধন্য, আদা-হলুদ করবে আবাদ, সারাদেশের জন্য’ এ শ্লোগানে রূপালী ব্যাংক লিমিটেডের উদ্যোগে ৪ শতাংশ সুদে পার্বত্য অঞ্চলে আদা চাষে প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের সহযোগিতায় এ ঋণ কার্যক্রম বাস্তবায়ন করেছে রূপালী ব্যাংকের তিন পার্বত্য জেলার শাখাসমূহ। তিন পার্বত্য জেলায় পঞ্চাশ লক্ষ টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। রবিবার দুপুরে রাঙামাটির পর্যটন হলিডে কমপ্লেক্সে অনুষ্ঠিত ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রূপালী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান। রূপালী ব্যাংকের চট্টগ্রাম বিভাগীয় প্রধান ও মহাব্যবস্থাপক কাজী মো. ওয়াহীদুল ইসলামের সভাপতিত্বে কৃষি ঋণ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের প্রধান কার্যালয়ের কৃষি, পল্লী ঋণ ও মাইক্রোক্রেডিট বিভাগের মহাব্যবস্থাপক মো. মজিবর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মসলা বিষয়ক প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক সালেহ বিন সামস্।

প্রধান কার্যালয়ের এসপিও মো. আলমগীর হোসেনের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের চট্টগ্রাম পশ্চিম জোনের জোনাল ম্যানেজার এস এম দিদারুল ইসলাম। সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে কৃষকদের প্রতি সরকার আন্তরিক হয় এবং এই সরকার কৃষক ও কৃষি বান্ধব সরকার। পার্বত্য অঞ্চলে কৃষি খাতের ব্যাপক সম্ভাবনাময় অঞ্চল হিসেবে গড়ে উঠেছে আদা চাষ। আদা চাষ স্বল্প খরচে লাভজনক একটি ফলস। তাই কৃষকদের আদা চাষে উৎসাহিত করতে এ প্রকল্প গ্রহণ করে রূপালী ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষ। এসময় দাতা সংস্থার প্রতিনিধিরা কৃষকদের ঋণের টাকা কৃষিখাতে সঠিকভাবে ব্যবহার করার জন্য পরামর্শ দেন। আলোচনা সভা শেষে প্রথম পর্যায়ে ৩০ জন কৃষকের মাঝে বিভিন্ন অংকে ৪% হার সুদে ৫০ লক্ষ টাকা কৃষি ঋণের চেক প্রদান করা হয়। এছাড়াও তিন পার্বত্য জেলায় কর্মসূচির আওতায় রূপালী ব্যাংক লিমিটেড ৫০০ জন কৃষকের মাঝে পর্যায়ক্রমে পাঁচ কোটি টাকা ঋণ প্রদান করবে।

এসময় রূপালী ব্যাংক বনরূপা শাখা ব্যবস্থাপক শামীম আহমদ সিদ্দিকী, সিনিয়র অফিসার মো. গোলাম হোসেন, রাঙামাটি শাখার ব্যবস্থাপক ডিপলু চাকমাসহ তিন পার্বত্য জেলার ব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন। প্রসঙ্গত,  করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণে ৫ এপ্রিল ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা ভাইরাসের কারণে কৃষকদের জন্য দেওয়া প্রণোদনা প্যাকেজের সুদ হার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

আগে ঘোষণা দেওয়া হয়েছিল কৃষকেরা ৫ শতাংশ সুদে ঋণ পাবেন, তা কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত কৃষকেরা ৪ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ পাচ্ছেন বলে জানিয়েছেন ব্যাংক সংশ্লিষ্টরা।