এসি ছাড়া যেভাবে ঘর ঠাণ্ডা রাখবেন

0
435

সুুপ্রভাত ডেস্ক :
এসি দীর্ঘক্ষণ চালিয়ে রাখা শরীরের পক্ষে খারাপ। তাছাড়া যে কোনও সংক্রমণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরেই বাড়ে। কাজেই ঘড় ঠাণ্ডা রাখুন প্রাকৃতিক উপায়ে।
একে তো প্রচণ্ড গরম, তার উপর আবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব সব মিলিয়ে নাভিশ্বাস অবস্থা সবারই! এই গরম থেকে বাঁচতে অনেকেই হয়ত এসির ব্যবহার করছেন। তবে যাদের ঘরে এসি নেই তারা তো গরমে সেদ্ধ হওয়ার উপক্রম! তবে উপায়?
অবশ্যই উপায় রয়েছে। জানেন কি? এসি ছাড়াও ঘর ঠাণ্ডা রাখা যায়। এক্ষেত্রে মানতে হবে কয়েকটি নিয়ম। তবেই ঘর থাকবে এসির ন্যায় ঠাণ্ডা।
ঘর ঠাণ্ডা করার সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হলো টেবিল ফ্যানের সামনে একটি পাত্রভর্তি বরফ রাখা। ফ্যানের বাতাস বরফের মতোই ঠাণ্ডা হয়ে ঘরে ছড়িয়ে পড়েবে।
জানেন কি? কয়েকটি গাছ ঘরে রাখলেই আপনি শীতল পরিবেশ পাবেন। অর্কিড জাতীয় গাছ রাখতে পারেন। গাছগুলো ঘরের মধ্যে থাকা গরম বাতাস থেকে কার্বনডাই-অক্সাইড সংগ্রহ করে ও অক্সিজেন সরবরাহ করে ঘরে ঠাণ্ডা রাখে।
বিনা প্রয়োজনে ঘরের বিভিন্ন ইলেক্ট্রনিক্সের সংযোগ বন্ধ রাখুন। এতে ঘরের তাপমাত্রা বাড়ে। রাতে ঘরের জানালা দরজা খোলা রাখুন। এতে করে ঘর সহজেই ঠাণ্ডা হবে। এছাড়াও জানালার কাছে একটি টেবিল ফ্যান রাখতে পারেন, এতে করে ঘরের গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে।
ঘর ঠাণ্ডা রাখার আরো একটি ভালো উপায় হলো, একজস্ট ফ্যান চালু রাখা। বাড়ির সবগুলো একজস্ট ফ্যান চালু রাখলে ঘরের ভেতরের সব গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে।
খবর : ইন্ডিয়ানএক্সপ্রেস’র।