এক ওভারে ৩৭ রান নিলেন জাদেজা

0
62
রবীন্দ্র জাদেজার একটি ছয়ের মার - ক্রিকইনফো

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বিধ্বংসী রবীন্দ্র জাদেজা বা ‘জাদেজা ঝড়’ও বলা যেতে পারে। আর রবিবাসরীয় বিকেলে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেই ঝড়ের সাক্ষী থাকল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আরসিবির হয়ে চলতি আইপিএলে দুরন্ত বোলিং করা হর্ষল প্যাটেলের এক ওভারে চেন্নাইয়ের বাঁ-হাতি তারকা ব্যাটসম্যান ৩৭ রান করলেন। সেই সঙ্গে ছুঁয়ে ফেললেন আইপিএলে ক্রিস গেইলের এক ওভারে সর্বোচ্চ রান করার রেকর্ডও। অথচ শূন্য রানে তারই ক্যাচ ফেলেছিলেন ড্যান ক্রিশ্চিয়ান।
এদিন টস জিতে প্রথম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ১৯তম ওভারের পর চেন্নাইয়ের রান দাঁড়ায় ১৫৪/৪। ক্রিজে ধোনি এবং জাদেজা। সবাই হয়তো ভেবেছিলেন হয়তো ওই ওভারে বড়জোড় ১৫-২০ রান আসতে পারে। কারণ নিজের আগের তিন ওভারে মাত্র ১৪ রান দিয়েছিলেন হর্ষল। বদলে নিয়েছিলেন তিনটি উইকেট। কিন্তু জাদেজা হয়তো অন্যরকম ভেবে রেখেছিলেন। আর তাই প্রথম চারটি বলেই ছয় মারেন জাদেজা। এরমধ্যে চতুর্থ বলটি হয় নো বল। ফলস্বরূপ পরের বলটি ছিল ফ্রি-হিট। তাতে অবশ্য দু’রান পান জাড্ডু। এরপর শেষ দুটি বলের একটিতে ছয় মারলেও, শেষ বলটি অল্পের জন্য চার হয়ে যায়। আর তাই হর্ষলের শেষতম ওভারে আসে মোট ৩৭ রান। আর ১৫৪/৪ থেকে চেন্নাইয়ের রান বেড়ে দাঁড়ায় ১৯১/৪। তবে এক্ষেত্রে বিরাটদের কপাল কিছুটা হলেও খারাপ বলা যেতে পারে। কারণ শূন্য রানে জাদেজার ক্যাচ ফেলেছিলেন আরসিবির ড্যান ক্রিশ্চিয়ান।
এরপরই আইপিএলের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকেই জাদেজার রেকর্ড ছোঁয়ার বিষয়টি জানিয়ে টুইটও করা হয়। নেটিজেনরাও বাঁ-হাতি তারকার ব্যাটিং দেখে মুগ্ধ। অনেকেই টুইটে তার ব্যাটিংয়ের প্রশংসাও করেন। এর আগে আরসিবির হয়ে ক্রিস গেইল একই রেকর্ড গড়েছিলেন। ২০১১ সালের টুর্নামেন্টে গেইল তৎকালীন কোচি টাস্কার্সের বোলার পরমেশ্বরনের এক ওভারে ৩৭ রান করেছিলেন। তবে সব মিলিয়ে টি-টোয়েন্টিতে এক ওভার সর্বোচ্চ রানের রেকর্ড অবশ্য রয়েছে নিউজিল্যান্ডের স্কট স্টাইরিশের দখলে। সাসেক্সের হয়ে একটি ম্যাচে এক ওভারে ৩৮ রান করেছিলেন স্টাইরিশ। এদিন অবশ্য সেই রেকর্ডটি অল্পের জন্য হাতছাড়া হল জাদেজার।