আনোয়ারায় ফসলি কৃষি জমি রক্ষায় মানববন্ধন

0
36

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা :

চট্টগ্রামের আনোয়ারায় বিদ্যুৎ কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত থেকে তিন ফসলি কৃষি জমি রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির হস্তক্ষেপ কামনায় মানববন্ধন করেছেন স্থানীয় চাষিরা।

গতকাল ২১ এপ্রিল বেলা সাড়ে এগারোটায় উপজেলার বারশত ইউনিয়নের দুধকুমড়া এলাকায় স্থানীয়দের ব্যানারে এ মানববন্ধন করেন।

নুর মাহমুদ খান মেম্বারের সভাপতিত্বে ও হেজকেল খানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা ফজলুল করিম চৌধুরী বাবুল, ইউপি সদস্য আবদুর রহমান খান, কৃষকলীগ নেতা এমএ কাইয়ূম, শ্রমিকলীগ নেতা মো. শাহজাহান, জমির মালিক নুর মোহাম্মদ, আনিস খান, জালাল শাহ্, আবু তালেব।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা কৃষি জমি অধিগ্রহণ করা হবে না। কিন্তু আমাদের একাধিক তিন ফসলি জমি সিইউএফএল সারকারখানা ও কর্ণফুলী টানেলের জন্য ভূমি অধিগ্রহণ করা হয়েছে। এ তিন ফসলিতে জমিতে চাষাবাদ করে এ অঞ্চলের কৃষকদের জীবন-জীবিকা। আর এসব জমিতে একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করলে প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু এমপির হস্তক্ষেপে তা বন্ধ হয়। বক্তারা আরো বলেন, আবারো বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য আইএফআইসি নামক একটি সংস্থা জরিপ করলে তাৎক্ষাণিক এ অঞ্চলের মানুষ তিন ফসলি কৃষি জমি রক্ষা করার জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী বরাবরে স্মারকলিপিও প্রদান করে অধিগ্রহণ প্রক্রিয়া অব্যাহত রাখে।

পিজিসিবি কোম্পানী ভূমি অধিগ্রহণের লক্ষ্যে প্রত্যায়ন পত্র দেওয়ার জন্য উপজেলা প্রশাসনকে চিঠি ইসু করেন। বিষয়টি জানার পর স্থানীয়দের মধ্যে ক্ষোভ, আতঙ্ক সৃষ্টি হয়েছে।

মানববন্ধনে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।