চবি চারুকলা ইনস্টিটিউটে ‘ডানা’ প্রদর্শনী শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট ও আলট্রামেরিনের যৌথ উদ্যোগে ‘শিল্পী মুর্তজা বশীর স্মৃতি অনুদান বৃত্তি ২০২১’ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ‘ডানা’ শীর্ষক তিন দিনব্যাপী (১১-১৩ অক্টোবর) প্রদর্শনী চবি চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে শুরু হয়েছে।

১১ অক্টোবর বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনী উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ ঢালী আল মামুন এবং শিল্পী মুর্তজা বশীরের কন্যা মুনিজা বশীর।

চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর প্রণব মিত্র চৌধুরীর সভাপতিত্বে এবং ইনস্টিটিউটের প্রভাষক হ্লু বাই শু চৌধুরীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন শিল্পী রশিদ চৌধুরী হোস্টেল এর ওয়ার্ডেন প্রফেসর জাহেদ আলী চৌধুরী। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আল্ট্রামেরীনের পক্ষে শিল্পী মুর্তজা বশীরের জামাতা কায়েস চৌধুরী এবং শিল্পী লায়লা মনসুর।

অনুষ্ঠানে চবি সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য তাঁর বক্তব্যে শিল্পী মুর্তজা বশীর স্মৃতি বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি বলেন, এ ধরনের আয়োজন ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিঃসন্দেহে উৎসাহ-অনুপ্রেরণা যোগাবে। একজন শিল্পী তাঁর মনের সুপ্ত প্রতিভা ও চিন্তা-চেতনা রং-তুলির মাধ্যমে ফুটিয়ে তুলেন। এতে শিল্পী যেমন আত্মতৃপ্তি ভোগ করেন; তেমনি দর্শকবৃন্দও আনন্দ পান। উপাচার্য চারুকলার শিক্ষার্থীদের নিরবচ্ছিন্নভাবে জ্ঞান আহরণের মাধ্যমে নিজেদের যোগ্য করে গড়ে ওঠার আহবান জানান। পরে উপাচার্য অতিথিদের সাথে নিয়ে প্রদর্শনী ঘুরে দেখেন।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন নিপা মুনাসিলা, কাউসার মিয়া, কিরিটি সাহা ও সজীব কুমার দে। উল্লেখ্য, প্রদর্শনী সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। বিজ্ঞপ্তি