শপিংমল-বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধ রাখতে বিদ্যুৎ বিভাগের আহ্বান

সুপ্রভাত ডেস্ক »

চলমান দাবদাহ ও গ্রীষ্ম মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে গ্রাহকদের প্রতি আহ্বান জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ।

আজ (মঙ্গলবার, ৩০ এপ্রিল) সকালে এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিগত ১৫ বছরে বিদ্যুৎ খাতে অভূতপূর্ব সাফল্য অর্জনের পরেও চলমান দাবদাহে বিদ্যুতের চাহিদা অস্বাভাবিক হারে বেড়েছে। গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেওয়ার জন্য বিদ্যুৎ বিভাগ কাজ করছে। একইসাথে গ্রাহকদের আরও পরিমিত ও সাশ্রয়ী বিদ্যুৎ ব্যবহারে আহ্বান জানিয়েছে এ বিজ্ঞপ্তিতে।

চলমান তাপ প্রবাহ ও গ্রীষ্ম মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখাতে গ্রাহকদের সহযোগিতা কামনা করে কয়েকটি বিষয়ে নির্দেশ দিয়েছে বিদ্যুৎ বিভাগ। এর মধ্যে রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়টি অন্যতম।

নিম্নহারে বিদ্যুৎ বিল সুবিধায় দোকান, শপিংমল, পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে অতিরিক্ত বৈদ্যুতিক বাতি ব্যবহারে বিরত থাকতে বলা হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী, হলিডে স্ট্যাগারিং পালন করতেও বলা হয়েছে এ বিজ্ঞপ্তিতে।

এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর উপরে রাখতে বলা হয়েছে। দুর্ঘটনা এড়ানোর জন্য হকিং বা অবৈধ বিদ্যুৎ ব্যবহার না করতে বলেছে বিদ্যুৎ বিভগ। এর সঙ্গে বেআইনিভাবে ইজিবাইক ও মটর চালিত রিক্সার ব্যাটারি চার্জ দেওয়া থেকে বিরত থাকতেও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।