সিআরবিতে শহীদ মুক্তিযোদ্ধা আব্দুর রবের পোর্ট্রটে স্থাপন

নিজস্ব প্রতিবেদক »
চাকসুর সাবেক জিএস শহীদ আবদুর রবের বিশাল পোর্ট্রেট সিআরবির সাত রাস্তার মোড়ে স্থাপন করেছে সিআরবি রক্ষা মঞ্চ। পোর্ট্রেটের উপর দুইদিনব্যাপী গণস্বাক্ষার শেষে গতকাল বিকাল ৪টায় পোর্ট্রেটটি স্থাপন করা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক জাহেদ আলী যুবরাজ, জিহান করিম, সোহরাব হোসেন সৌরভের নেতৃত্বে চারুকলার শিক্ষার্থীবৃন্দ এ পোর্ট্রটেটি নির্মাণ করেছেন।
পোর্ট্রটে স্থাপনকালে বক্তারা বলেন, ‘সিআরবিতে চাকসুর প্রথম নির্বাচিত জিএস শহীদ আব্দুর রবের কবর ও শহীদদের স্মৃতিসৌধ আছে। মুক্তিযুদ্ধের শহীদদের স্মারকের উপর আজ ইউনাইটেড হাসপাতাল করার চক্রান্ত চলছে। কিন্তু শহীদ রবের কবর আজ এ ভূমিদস্যু মাফিয়াদের চক্রান্ত বাস্তবায়নে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। সেকারণে ইউনাইটেডের পক্ষ হয়ে চট্টগ্রামের কোন কোন নেতা শহীদ আব্দুর রবের কবরকেই অস্বীকার করে ইতিহাস বিকৃত করার ঘৃণ্য অপচেষ্টায় নেমেছেন। এর মাধ্যমে তারা দেশের সমস্ত শহীদ মুক্তিযোদ্ধার পরিবার, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধকেই আঘাত করেছেন। আজ শপথ করছি, চট্টগ্রামের জনগণ শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিচিহ্ন ধ্বংস করে এখানে কোন হাসপাতাল হতে দেবে না।’
সিআরবি রক্ষা মঞ্চের সহ-সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা রাজা মিঞার সভাপতিত্বে ও শিল্পী ইন্দ্রানী ভট্টাচার্য্য সোমার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মসূচির শুরুতে পোর্ট্রেটে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান শহীদ আবদুর রবের বোন শাহনাজ পারভীন, অ্যাডভোকেট ভূলন ভৌমিক, অধ্যাপক আমির উদ্দিন, সোহরাব হোসেন, মশিউর রহমান খান, সিদ্দিকুল ইসলাম, হাসান মারুফ রুমি, আমির আব্বাস তাপু, অপু দাশ গুপ্ত, মহিনউদ্দিন, শফি উদ্দিন কবির আবিদ, সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি, বিশুময় দেব, প্রকৌশলী সিঞ্চন ভৌমিক, শান্তনু দাশ, নোমান উল্লাহ বাহার।
শহীদ আবদুর রবের পোর্ট্রেট স্থাপন শেষে আমির আব্বাস তাপুর সঞ্চালনায় একটি প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কবিতা আবৃত্তি করেন রাশেদ হাসান, কাবেরি আইচ, নৃত্য পরিবেশন করেন নিশিগন্ধা দাশগুপ্তা, ওটু স্ট্রিট ড্যান্স ক্রু। মূকাভিনয় পরিবেশন করেন রিজওয়ান রাজন, আযবাবির রাফসান, নাটিকা ‘ক্ষুব্ধ স্বদেশীর গান’ পরিবেশন করে নাট্যাধার, গান পরিবেশন করে কায়সার মোহাম্মদ ইসলাম, আলমগীর কবির, শ্রেয়সী রায় চৌধুরী, মোখলেসুর রহমান মুকুল, গণসঙ্গীত পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র।