২৫ লাখ টাকার অবৈধ ফেসওয়াশ জব্দ, ১ লাখ টাকা জরিমানা

জেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক »

ভেজাল ও অনুমোদনহীন কসমেটিকস সামগ্রী ফেসওয়াশ মজুদ করে বিক্রির দায়ে এক প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় অন্তত ২৫ লাখ টাকার অনুমোদনহীন ফেসওয়াশ জব্দ করা হয়েছে।

গতকাল বুধবার নগরীর কোতোয়ালী থানার আমতল এলাকায় রয়েল টাওয়ার এর তৃতীয় তলায় এ অভিযান পরিচালনা করা হয়েছে। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোতোয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) নয়ন চৌধুরী এবং বিএসটিআইয়ের ইন্সপেক্টর মাহফুজুর রহমান এবং জিল্লুর রহমানসহ প্রশাসনের অন্য কর্মকর্তারা।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘আমরা জানতে পারি, রয়েল টাওয়ারের একটি গোডাউনে ভেজাল ও অনুমোদনহীন পণ্য মজুদ করা হয়েছে। অভিযান চালানো হলে এর সত্যতা মেলে। অভিযানে একটি গুদাম থেকে প্রায় ২৫ লাখ টাকার হিমালয়া কোম্পানির অনুমোদনহীন ফেসওয়াস জব্দ করা হয়েছে। জব্দকৃত ফেসওয়াসগুলোর গায়ে উৎপাদনকারী প্রতিষ্ঠান হিমালয়া কোম্পানির নাম এবং ঠিকানা লেখা থাকলেও তা প্রকৃত তথ্য নই। তাছাড়া অভিযানের খবর পেয়ে হিমালয়া কোম্পানির চট্টগ্রাম অঞ্চলের প্রতিনিধি আসলেও তিনি কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। পাশাপাশি ফেসওয়াশগুলোতে বিএসটিআইয়ের কোনো লোগো ছিল না।’

তিনি আরও বলেন, ‘ভোক্তাদের প্রতারিত করতে বিদেশি পণ্য বলে বাজারজাতকরণের জন্য পণ্যগুলোর গায়ে ইংরেজিতে লিখে রাখা হয়েছে। দেশে উৎপাদিত সকল পণ্য মোড়কজাত ও বাজারজাতকরণের আগে পণ্যের মান নিয়ে বিএসটিআইয়ের অনুমোদন প্রয়োজন। সে অনুমোদনও তাদের ছিল না। এসব অবৈধ পণ্য মজুদ করার দায়ে গোডাউনের ম্যানেজার জমিল উদ্দীনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে আমাদের অভিযান অব্যাহত থাকবে।’