সড়কেই প্রাণ গেল ৪ স্কুল শিক্ষার্থীর

পৃথক দুর্ঘটনা

চকরিয়ায় দু’ঘণ্টা সড়ক অবরোধ শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি, প্রতিনিধি, চকরিয়া»

খাগড়াছড়ি, চকরিয়া ও রাউজানে পৃথক সড়ক দুর্ঘটনায় চার স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলাধীন ২ নম্বর বাটনাতলী ইউনিয়নের সুইজাই কার্বারি পাড়া নামক এলাকায় সড়ক দুর্ঘটনায় দুই স্কুলছাত্র নিহত হয়েছে। তারা হলো, হাতিমুড়া এলাকার হ্যাংল্লা মগ’র ছেলে উগ্যজাই মগ (১২) ও ডেপুয়া পাড়া এলাকার মৃত চাউথোই মারমার ছেলে রাজু মারমা (১৫)।
এ ঘটনায় ফরিকনালা এলাকার মৃত থোয়াইচাই মারমার ছেলে রাসাই মারমা (৩৫) গুরুতর আহত হওয়ায় তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার সুইজাই কার্বারি পাড়া এলাকা থেকে একটি জিপগাড়িতে আনারস বোঝাই করে হাতিমুড়া বাজারে দিকে আসার পথে টিলায় উঠতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে পেছনের দিকে চলে আসলে জিপটি পেছনে থাকা দুই শিক্ষার্থীকে চাপা দেয়। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। নিহত উগ্যজাই মগ হাতিমুড়া জুনিয়র হাই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির এবং রাজু মারমা উপজেলা সদরের কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র ছিল।

স্থানীয় সূত্রে জানা গেছে, বর্তমানে আনারসের চলতি মৌসুমে শ্রমিক সংকট দেখা দিয়েছে হাতিমুড়া এলাকার আনারসের বাগানগুলোতে। তাই এলাকার স্কুলে পড়ুয়া অসংখ্য শিক্ষার্থী আনারস বাগানে কাজ করে বাড়তি আয়ের সুুুযোগ কাজে লাগাচ্ছে। তাদেরই দুজন স্কুলপড়ুয়া নিহত উজাই মগ ও রাজু মারমা। আনারস বোঝাই করে যখন টিলায় উঠছিল ঠিক তখন তারা দুজন গাড়ির পেছন হেঁটে আসছিল। টিলার মাঝ পথে নিয়ন্ত্রণ হারালে গাড়ি পেছনে ছুটে দুজনকে চাপা দেয়। গুরুতর আহত রাসাই মারমাকে উন্নত চিকিৎসার জন্য চমেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে মানিকছড়ি থানার এসআই মো. নাজমুল হাসান জানান, আনারসবোঝাই জিপগাড়ির চাপায় দুই স্কুল ছাত্র ঘটনাস্থলেই নিহত হয়েছে। এ ঘটনায় আরো একজন গুরুতর আহত হওয়ায় চমেক হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের পরবর্তী আইনি কার্যক্রম চলমান রয়েছে।
চকরিয়া
চকরিয়ায় মালবাহী ট্রাকের ধাক্কায় ৯ম শ্রেণির এক স্কুলছাত্রী প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় দু’ঘণ্টা পর্যন্ত সড়ক অবরোধ করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরাসহ স্থানীয় জনগণ। দুর্ঘটনা কবলিত ট্রাকটি জব্দ করেছে পুলিশ।
গতকাল সোমবার সকাল ৯টার দিকে মহেশখালী-চকরিয়া সড়কের লালব্রিজ সংলগ্ন পেট্রোল পাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত মাহিয়া জন্নাত পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের ঈদমণি এলাকার মমতাজ উদ্দিনের মেয়ে।

জানা গেছে, প্রতিদিনের মতো টমটম করে স্কুলে যাচ্ছিলেন মাহিয়া। এদিন সকালে লালব্রিজ সংলগ্ন পেট্রোল পাম্পের সামনে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা মালবাহী একটি ট্রাক টমটমকে ধাক্কা দেয়। এতে স্কুল ছাত্রী মাহিয়াসহ অন্যান্য যাত্রীরা ছিটকে পড়ে। পরে গুরুতর আহত মাহিয়াকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
এদিকে মৃত্যুর খবরের পর জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ লোকজন সড়ক অবরোধ করে। সড়কে টায়ার ও গাছ ফেলে ব্যারিকেড দেয়ায় দু’ঘণ্টার অধিক সময় পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ এসে আইনি ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে যান চলাচল স্বাভাবিক করে। লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

রাউজান

রাউজান থানার পাহাড়তলীতে প্রাইভেটকারের ধাক্কায় স্কুলছাত্রী তিশা আকতার (৬) নিহত হয়েছে। সোমবার সন্ধ্যায় কাতালপীর (র.) মাজার গেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
তিশা একই এলাকার নুর উদ্দিনের মেয়ে। সে তাপ বিদ্যুৎ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণির ছাত্রী। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন জানান, প্রাইভেটকারটি আটক করা হয়েছে।