সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ভারতীয় ক্রিকেটেও দুই ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাইশ গজের পার্টনারশিপ নিয়ে আলোচনা হয়েছে বিস্তর। কিন্তু শচীন-সৌরভের মাঠের বাইরের পার্টনারশিপও যে সমান চমকপ্রদ, সেকথাও অজানা নয় অনুরাগীদের। অনুর্ধ্ব-১৫ বয়সভিত্তিক ক্রিকেট থেকেই একসঙ্গে পথ চলা শুরু দুই কিংবদন্তির। যা শেষ হয়েছে ওয়ান-ডে ক্রিকেটে ১৭৬ পার্টনারশিপে ৮ হাজার ২২৭ রান সংগ্রহ করে।
ইদানিং সোশ্যাল মিডিয়া ইউজার হিসেবে বেশ সক্রিয় দু’জনেই। মাঝেমধ্যেই কোনও না কোনও কারণে একে অপরের দৃষ্টি আকর্ষণ করেন দু’জনে। বৃহস্পতিবার স্মৃতির সরণি বেয়ে টেন্ডুলকার ফিরে গেলেন কেরিয়ারের প্রায় শুরুর দিনগুলোয়। যখন বিশ্ব ক্রিকেট ধীরে ধীরে পরিচিত হচ্ছে শচীন-সৌরভের পার্টনারশিপের সঙ্গে। সেই সময় কলকাতা সফরকালে এক সন্ধ্যায় বেহালার বীরেন রায় রোডের বাড়িতে ডিনারে আমন্ত্রিত অতিথি ছিলেন ছোটবাবু। একদা সতীর্থের বাড়িতে আমন্ত্রিত অতিথি হিসেবে সেই সন্ধ্যার একটি দুর্লভ ছবি এদিন শচীন শেয়ার করলেন নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে।
ছবিটিতে দেখা যাচ্ছে, ডিনার টেবিলে একইসঙ্গে বসে রাত্রকালীন খাবার খেতে ব্যস্ত শচীন টেন্ডুলকার এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। আর পিছনে দাঁড়িয়ে গোটা ব্যাপারটা তদারকি করছেন সৌরভের মা নিরুপা পঙ্গোপাধ্যায়। এছাড়াও রয়েছেন বাড়ির অন্যান্যরা। সোশ্যাল মিডিয়ায় ছবিটি পোস্ট করে লিটল মাস্টার লেখেন, ‘দাদির বাড়িতে কাটানো একটা মজার সন্ধে ফিরে দেখা। ঊষ্ণ আতিথেয়তার সঙ্গে সুস্বাদু সব খাবার। আশা করি তোমার মা ভালো আছেন। উনাকে আমার প্রণাম।’ স্বাভাবিকভাবেই ছোটবাবুর এই পোস্ট বেশ মন কেড়েছে অনুরাগীদের।
দিনদু’য়েক আগে আইসিসি’র একটি পোস্টকে কেন্দ্র করে মাঠ এবং মাঠের বাইরে দুই বন্ধুর দুর্দান্ত বোঝাপড়ার সাক্ষী থাকে নেটাগরিকরা। ক্রিকেটের ৫০ ওভারের ফর্ম্যাটে সবচেয়ে সফল জুটির পরিসংখ্যান তুলে ধরে মঙ্গলবার একটি টুইট করে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। বিদেশের মাঠে কোনও এক ম্যাচে শচীন এবং সৌরভের পার্টনারশিপের একটি মুহূর্তের ছবি মঙ্গলবার নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে আইসিসি। ক্যাপশন হিসেবে তারা লেখে, ‘একদিনের ক্রিকেটে শচীন টেন্ডুলকার এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। পার্টনারশিপ-১৭৬, রান-৮২২৭, গড়- ৪৭.৫৫। একদিনের ক্রিকেটে আর অন্য কোনও জুটি ৬ হাজার রানের গন্ডিও টপকাতে পারেনি।’
আইসিসি’র টুইটের পালটা সৌরভ গঙ্গোপাধ্যায়কে ট্যাগ করে শচীন বলেন, ‘অনেক স্মৃতি ভিড় করে আসছে দাদি।’ একইসঙ্গে বিসিসিআই প্রেসিডেন্টকে একটা চ্যালেঞ্জিং প্রশ্নও ছুঁড়ে দেন তিনি। সৌরভকে তিনি জিজ্ঞেস করেন, ‘তোমার কী মনে হয়, বৃত্তের বাইরে ৪ জন ফিল্ডার এবং দু’টো নতুন বলে খেলা হলে আমরা জুটিতে আরও কত রান যোগ করতে পারতাম।’
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।