সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগের পর্বত দিবস উদযাপন

সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগের আয়োজনে অতিথিবৃন্দ।

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে গত সোমবার (১১ ডিসেম্বর) সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগের পক্ষ থেকে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা তাদের বক্তব্যে পাহাড়-পর্বত সংরক্ষণের প্রয়োজনীয়তার উপর গুরুত্বআরোপ করেন। পর্বত হলো মাতৃস্তনের মত। পর্বত বৃষ্টির পানি ধারণ ও সংরক্ষণ করে এবং তার ঝরনা প্রবাহের মাধ্যমে তা সমতলে বইয়ে দিয়ে নদ-নদী , হ্রদ ও সমুদ্রকে সজল এবং ভূপ্রকৃতিকে সজীব রাখে। পর্বতের ক্ষেত্রফলও সমতলের চেয়ে বেশি। পাহাড়কে অক্ষুন্ন রেখে তাকে ঘিরেই যে জীবনযাপন করা সম্ভব সেটি আদিবাসী জনগোষ্ঠি প্রমাণ করেছেন। ‘প্রকল্প সোনাপাহাড়’ সোনাপাহাড়ের নিসর্গ সংরক্ষণ এবং পর্বত ও প্রকৃতি সংরক্ষণে জনসচেতনতা তৈরি করতে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে। আন্তর্জাতিক পর্বত দিবস ২০২৩ উদযাপনের এই আয়োজনে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শোয়েব ফারুকী, পারফরর্মিং আর্টিষ্ট শিল্পী জয়দেব রোয়াজা। ভিডিও কনফারেন্সে আলোচনায় যুক্ত হন প্রকল্প সোনাপাহাড়ের উদ্যোক্তা জনাব নাসরাত আলী খান এবং জনাব আমজাদ হোসেন। প্রকল্প সোনাপাহাড়ের উদ্যোক্তাগণ আগামী বছর আরো বড় পরিসরে বিভিন্ন বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে এই দিবসটি উদযাপনের ঘোষণা দেন। তিন নম্বর জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব রেজাউল করিম অডিও বার্তায় প্রকল্প সোনাপাহাড়ের আন্তর্জাতিক পর্বত দিবস ২০২৩ আয়োজনের সাথে সংহতি প্রকাশ করেন।

প্রকল্প সোনাপাহাড়ের পক্ষে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন জনাব ফজলুল হক, মি. টোটে, পুলক পাল, শামীম শেখ, স্থপতি শারমিন জাহান মিমি প্রমুখ। পরে শাওন সিরাজের কন্ঠে আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায় ওই’ নজরুল সঙ্গীতের পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

প্রেস বিজ্ঞপ্তি।