সেমাইতে ক্ষতিকর রাসায়নিক পদার্থ

চাক্তাইয়ে তিন প্রতিষ্ঠানকে ২ লাখ ৫ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক »

সেমাইতে অনুমোদিত ক্ষতিকর রাসায়নিক কেমিক্যালের ব্যবহার, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে সেমাই তৈরি ও প্যাকেটের গায়ে নির্ধারিত মূল্য না থাকায় বাকলিয়ার চাক্তাইয়ের নয়া মসজিদ এলাকার একটি সেমাই ফ্যাক্টরিকে ২ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় মূল্যতালিকা না থাকায় চাক্তাইয়ের তুলাতলি এলাকার আল জাহমিয়া স্টোরকে ২ হাজার ও এরশাদের মাংসের দোকানকে ৩ হাজার টাকাসহ মোট তিন প্রতিষ্ঠানকে ২ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল বুধবার সকাল সাড়ে ১১টায় এ অভিযান পরিচালিত হয়। এ অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ফয়েজ উল্যাহ এবং সহকারী পরিচালক মো. আনিছুর রহমান ও রানা দেব নাথ।

ভোক্তা অধিকারের উপপরিচালক ফয়েজ উল্যাহ বলেন, নানা অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করলে চাক্তাইয়ের নয়া মসজিদ এলাকার ডায়মন্ড সেমাই ফ্যাক্টরি নামক একটি প্রতিষ্ঠানে দেখতে পাই, তারা সেমাই তৈরিতে নোংরা ডালডা ঘি, পুরাতন ময়লাযুক্ত পাত্র ব্যবহার করছে। এমনকি পাত্রগুলোতে মরা তেলাপোকাসহ নানা কীটপতঙ্গ দেখা গেছে। তাছাড়া তারা সেমাইতে মেশাচ্ছে ক্ষতিকর রাসায়নিক পদার্থ হাইড্রোজ, যা সুতা ও কাগজ ফ্যাক্টরির কাজে ব্যবহার করা হয়।

এমন অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি, অনুমোদনহীন কেমিক্যাল ব্যবহার ও প্যাকেটের গায়ে মূল্য না থাকায় প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করেছি। পাশাপাশি মূল্যতালিকা না থাকায় চাক্তাইয়ের তুলাতলি এলাকার আল জাহমিয়া স্টোরকে ২ হাজার ও এরশাদের মাংসের দোকানকে ৩ হাজার টাকাসহ মোট তিন প্রতিষ্ঠানকে ২ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।