সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি গণপূর্ত মন্ত্রণালয়কে হস্তান্তরের নির্দেশ

সুপ্রভাত ডেস্ক »

সালাম মুর্শেদীকে তিন মাসের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে সম্পত্তি হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীকে ঢাকার গুলশানে অবৈধভাবে দখল করে রাখা বাড়িটি সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রায়ে সালাম মুর্শেদীকে তিন মাসের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে সম্পত্তি হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়েছে।

সেইসঙ্গে এই সম্পত্তিকে পরিত্যক্ত সম্পত্তি হিসেবে উল্লেখ করেছেন আদালত।

হাইকোর্ট গৃহায়ণ ও গণপূর্ত সচিবকে সম্পত্তি পাওয়ার ১৫ দিনের মধ্যে রেজিস্ট্রার অফিসের মাধ্যমে এই আদালতে কমপ্লায়েন্স রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

আদালত বলেন, কোর্ট অব সেটেলমেন্টের মাধ্যমে ওই সম্পত্তি দেওয়া হয়নি।

আবদুস সালাম মুর্শেদীর অবৈধভাবে দখল করা গুলশানের বাড়ি পুনরুদ্ধারের নির্দেশনা চেয়ে করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ রায় দেন।

২০২২ সালের ৩১ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী ও বর্তমান স্বতন্ত্র সংসদ সদস্য সায়েদুল হক সুমন জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দাখিল করেন।

আবেদনে সুমন বলেন, কাগজপত্র জাল করে খুলনা-৪ আসনের সংসদ সদস্য মুর্শেদীকে গৃহায়ন ও গণপূর্ত বিভাগের বিলাসবহুল ভবনের মালিকানা দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

এর আগে রিটের শুনানির সময় দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টকে বলেন, কমিশন তদন্তে দেখেছে, মুর্শেদীকে গুলশানের বাড়ি ও প্লট বরাদ্দের সময় প্রতারণা, জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহার করা হয়েছে।

তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ১১ জনের বিরুদ্ধে দণ্ডবিধি ও ১৯৪৭ সালের দুর্নীতি দমন আইনের ৫(২) ধারায় ফৌজদারি মামলা করে দুদক।