সাত কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

মালিকের খোঁজ মেলেনি

নিজস্ব প্রতিবেদক »
সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তল্লাশি করে ৮৬টি সোনার বার উদ্ধার করা হয়েছে। তবে খোঁজ মেলেনি মালিকের। জব্দ সোনার বারের ওজন প্রায় ১০ কেজি।
গতকাল শনিবার সকাল ৯টায় চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে বাংলাদেশ বিমানের ফ্লাইটে (বিজি-১৪৮) গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা অভিযান চালিয়ে স্বর্ণগুলো উদ্ধার করেন। সিটের নিচে লুকানো অবস্থায় স্কচটেপে মোড়ানো চারটি প্যাকেট উদ্ধার করা হয়। পরে সেগুলো বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়।
বিমানবন্দর পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন বলেন, ‘বাংলাদেশ বিমানের যাত্রীবাহী একটি ফ্লাইটে যাত্রী নামার পর অভিযান পরিচালনা করা হয়। এতে দুই যাত্রীর আসনের নিচে কালো টেপে মোড়ানো প্যাকেটে সোনার বারগুলো ছিল। ৮৬টি সোনার বার পাওয়া গেছে। প্রতিটি বারের ওজন ১১৬ গ্রাম। এ হিসেবে মোট ওজন ৯ কেজি ৯৭৬ গ্রাম। এসব সোনার বারের দাম প্রায় ৭ কোটি টাকা।’
তিনি আরো জানান, ‘ঘোষণা বহির্ভূত সোনার বারের চালানটি কারা এনেছে তা শনাক্ত হয়নি। এ বিষয়ে আমরা তদন্ত করছি। পরিচয় পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কাস্টমস অ্যাক্ট অনুযায়ী বিভাগীয় মামলা এবং একটি ফৌজদারি মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।’
এরআগে গত ২৩ নভেম্বর দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটের যাত্রীর কাছ থেকে ২ কোটি ৯১ লাখ ১৩ হাজার টাকা টাকা মূল্যমানের সোনার বার, গহনাসহ ঘোষণা বহির্ভূত বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।