সাংস্কৃতিক আন্দোলন থেকে স্বাধীনতার সংগ্রামের সূচনা

কবি সমাবেশে সেলিনা হোসেন

আন্তর্জাতিক লেখিকা কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, বঙ্গবন্ধু যখন এই বাংলাদেশের গণমানুষের দাবি নিয়ে আলোচনার ডাক দিয়েছিলেন তখন ইয়াহিয়া খান  সেই শান্তির পথ বন্ধ করে দেশকে একটি অন্ধকার সময়ের দিকে ঠেলে দিয়েছে। আর তখনি বাংলা একাডেমি থেকে শুরু করে সর্বত্র সাহিত্য সংস্কৃতি কর্মীরাই শুরুতে সংগঠিত হয়ে বঙ্গবন্ধুর সাথে ঐক্যমতে স্বাধীনতা আন্দোলনে সূত্রপাত ঘটিয়েছে। ফলে  আজকের এই মহান স্বাধীন দেশ পেয়েছি।

২৬ নভেম্বর মিরসরাই উপজেলা পরিষদ মিলনায়তনে কয়েকটি দেশের কবিদের অংশগ্রহণে ৩য় আন্তর্জাতিক কবি সমাবেশ দ্বিতীয় অধিবেশন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

যুগান্তর স্বজন ও খবরিকার উদ্যোগে কবি সমাবেশ কথাসাহিত্যিক কাইয়ুম নিজামীর সভাপতিত্বে ও সাংবাদিক মাহবুব পলাশ এবং পুশকিন চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন নাট্যজন ও দৈনিক আজাদীর ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অধ্যাপক কবি হোসাইন কবির,  কবি ও সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল, দৈনিক যুগান্তরের সহ-সম্পাদক রীতা ভৌমিক, সাংবাদিক বিশ^জিৎ পাল, ভারত থেকে আগত দেবজ্যোতি কর্মকার, সুব্রত পাল, নেপাল থেকে সুদীপ কুমার শাহ ও আক্তার হোসাইন প্রমুখ।

প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ জসিম উদ্দিন। এর আগে সকাল ১০ টায় ১ম পর্বের অধিবেশন উদ্বোধন করেন মিরসরাই উপজেলা ইউএনও  মিনহাজুর রহমান।

প্রাবন্ধিক শাখাওয়াত উল্লাহের সভাপতিত্বে এবং রিপন গোপ পিন্টু ও নাজমুন ফারহার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কাজী মোস্তফা আলম এফসিএ।  মোড়ক উম্মোচন করা হয় বঙ্গবন্ধুর ‘বাংলাদেশ’ গ্রন্থের। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারন সম্পাদক জাহাঙ্গীর ভূঞা, মিরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মাস্টার রেজাউল করিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাফর ইকবাল, আবুল হোসেন প্রমুখ। বিভিন্ন ভাষায় কবিতা আবৃত্তি করেন কবি উইন মং জলি, আমিনুর রহমান প্রামাণিক,  প্রফেসর  শিমুল ভৌমিক,  ফারহা, সুদীপ শাহ,  দেবাশিষ ভট্রাচার্য্য, বনশ্রী বড়–য়া রুমী, শুক্কুর চৌধুরী, কেয়া চক্রবর্তি, মাহমুদ নজরুল, শাহাদাত হোসেন লিটন,  মিনু মিত্র, মিলন সরকার, ফিরোজ উদ্দিন বাদল প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিজ্ঞপ্তি