সরবরাহ বাড়ায় কমছে সবজির দাম

নতুন আলু ও টমেটোর দাম চড়া

নিজস্ব প্রতিবেদক »
শীত আসতেই বাজারে নতুন এসেছে আলু। তবে চড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। নগরের বিভিন্ন বাজারে নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়া টমেটোর দামও বাড়তি। তবে কাঁচামরিচের দাম কমেছে। বাজারে ফুলকপি, বাঁধাকপি ও শিমের সরবরাহও বেড়েছে। তবে সপ্তাহের ব্যবধানে প্রায় সব ধরনের সবজির দাম অপরিবর্তিত থাকলেও কিছুটা কমেছে ডিম ও মুরগির দাম।
গতকাল শুক্রবার বিভিন্ন বাজার ঘুরে জানা গেছে, ব্যবসায়ীরা নতুন আলু ৫০ টাকা আর পুরাতন আলু ২৫ টাকা কেজি দরে বিক্রি করছে। টমেটো প্রতি কেজি ১৪০-১৫০ টাকা, আর কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজি ৪০ টাকা দরে।
রিয়াজউদ্দীন বাজারের ব্যবসায়ী মো. মোজাফ্ফর বলেন, কয়েকদিন ধরে বাজারে নতুন আলু আসছে। নতুন আসায় আলুর দাম একটু বেশি। আরেক ব্যবসায়ী মোতালেব বলেন, ৪-৫ দিন ধরে নতুন আলু বিক্রি করছি। প্রথমদিকে ৬০ টাকা কেজি বিক্রি করেছি। দুদিন ধরে ৫০ টাকা কেজি বিক্রি করছি। সরবরাহ বাড়লে দামও কমবে।
এদিকে শিমের কেজি গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। তবে গাজরের দাম কেজিতে ২০ টাকা কমেছে। গত সপ্তাহে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া গাজর এখন ৬০ টাকায় পাওয়া যাচ্ছে।
পটল, বরবটি, ফুলকপি ও বাঁধাকপির দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা। ফুলকপির পিস ৩০ থেকে ৫০ টাকা এবং বাঁধাকপির পিস ৩০ থেকে ৪০ টাকা বিক্রি হচ্ছে।
সপ্তাহের ব্যবধানে দাম অপরিবর্তিত থাকার তালিকায় থাকা অন্যান্য সবজির মধ্যে ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। করলা ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা, কাঁচকলা প্রতি জোড়া ১২ থেকে ১৫ টাকা।
মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে কাতল মাছ। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে টাকি মাছ। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা। চিংড়ি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা কেজি। পাবদা মাছ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়।
সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কিছুটা কমেছে। ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৫০ থেকে ১৫৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫৫ থেকে ১৬০ টাকা। পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকায়। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৪০ থেকে ২৫০ টাকা।
ডিমের দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ১১৫ থেকে ১২০ টাকা ডজন বিক্রি হওয়া ফার্মের মুরগির ডিম এখন ৯০ টাকাতেই পাওয়া যাচ্ছে।