শেখ রাসেল অনুপ্রেরণার উৎস

জন্মবার্ষিকী উদযাপন

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে শেখ রাসেল দিবস উপলক্ষে পরিষদের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় গতকাল ।

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওযামী লীগ সভাপতি এম এ সালাম।

সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

আলোচনা সভার শুরুতে শেখ রাসেলসহ ১৯৭৫ এর ১৫ আগস্ট শাহাদাতবরণকারী বঙ্গবন্ধুর পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সচিব মো. দিদারুল আলম, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য শেখ মোহাম্মদ আতাউর রহমান, জাফর আহমেদ, আকতার উদ্দীন মাহমুদ পারভেজ, আ ম ম দিলসাদ, শওকত আলম শওকত, দিলোয়ারা ইউসুফ,  সিনিয়র সহকারী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম,  রাউজান উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম এহসানুল হায়দার চৌধুরী বাবুলসহ জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

বিভাগীয় ক্রীড়া সংস্থা

চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।

দুপুরে এমএ আজিজ স্টেডিয়ামস্থ বিভাগীয় ক্রীড়া সংস্থা প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মোনাজাত এবং তবরক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি, উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন)  মিজানুর রহমান,  আলী আব্বাস, নজরুল ইসলাম লেদু,  মো. আসলাম হোসেন খান, শর্মিষ্ঠা রায়,ওসমান গনি, আরিফুর রহমান প্রমুখ। সঞ্চালনা করেন বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর।

বিজ্ঞান জাদুঘর

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে  গতকাল শেখ রাসেল দিবস উপলক্ষে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী, বিজ্ঞান বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক  মোহাম্মাদ মুনীর চৌধুরী । এছাড়া এ উপলক্ষে  অনলাইন চিত্রাঙ্কন, রচনা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।  এছাড়া বিজ্ঞান জাদুঘরে  শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয় এবং এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

সিজেকেএস

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ট পুত্র শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার পক্ষ হতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, আলোচনা সভা, দোয়া মাহফিল ও তাবারুক বিতরণ অনুষ্ঠান ১৮ আগস্ট সিজেকেএস কনভেনশন হলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিজেকেএস এর সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন। সিজেকেএস নির্বাহী সদস্য হাসান মুরাদ বিপ্লবের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সিজেকেএস সহ-সভাপতি দিদারুল আলম চৌধুরী, মো. হাফিজুর রহমান,  সিডিএফএ এর সভাপতি এস.এম. শহীদুল ইসলাম, নজরুল ইসলাম লেদু, আমিনুল ইসলাম, মো. মশিউর রহমান চৌধুরী, শাহাবুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীর, আ.ন.ম. ওয়াহিদ দুলাল, এ.কে.এম. আবদুল হান্নান আকবর, অহীদ সিরাজ চৌধুরী স্বপন, মোহাম্মদ শাহজাহান, মো. দিদারুল আলম, নাসির মিঞা, রেখা আলম চৌধুরী, মনোরঞ্জন দে প্রমুখ।

ইডিইউ

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) উদযাপিত হয়েছে শেখ রাসেল দিবস ১৮ অক্টোবর ।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান।

রেজিস্ট্রার সজল কান্তি বড়–য়ার সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মু. রকিবুল কবির, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী।

এতে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ড. রাশেদ আল করিম, সহকারী অধ্যাপক যথাক্রমে ড. শাহ আহমদ, সামিউল আলম, অনন্যা নন্দী, সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নাসহ সকল ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

চুয়েট

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস  উদযাপিত হয়েছে ১৮ অক্টোবর।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের  ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড.  মোহাম্মদ রফিকুল আলম। এদিকে শেখ রাসেল দিবস উদ্যাপন উপলক্ষ্যে চুয়েটের শেখ রাসেল হলের উদ্যোগে শিশুকিশোরদের মাঝে খাবার বিতরণ করা হয়।

ওয়াসা

শেখ রাসেলের জন্মদিবস উপলক্ষে চট্টগ্রাম ওয়াসায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গিয়াসউদ্দিন তালুকদার দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব  করেন চট্টগ্রাম ওয়াসারউপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) তাহের ফেরদৗস।

জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ প্রমুখ। বিজ্ঞপ্তি