লন্ডনে সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

সুপ্রভাত ডেস্ক »

যুক্তরাজ্যের লন্ডনে ২৩তম রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেলো ‘মায়ার জঞ্জাল’ (ডেব্রি অব ডিজায়ার)। উৎসবের ওয়েবসাইটে খবরটি নিশ্চিত করা হয়েছে। গত ২৯ মে শুরু হয় ২৩তম রেইনবো চলচ্চিত্র উৎসব। যুক্তরাজ্যের প্রথম বাঙালি এমপি রোশনারা আলী এর উদ্বোধন করেন। ৫ জুন উৎসবের পর্দা নামে।

রেইনবো চলচ্চিত্র উৎসবের আয়োজক রেইনবো ফিল্ম সোসাইটি যুক্তরাজ্যের একটি অলাভজনক চ্যারিটি প্রতিষ্ঠান। এটি যুক্তরাজ্যে সাংস্কৃতিক সচেতনতা বৃদ্ধিতে কাজ করে থাকে।

উৎসবটিতে বিভিন্ন বিষয়ে পুরস্কার দেওয়া হয়ে থাকে। স্পেশাল রেইনবো ফিল্ম সোসাইটি মেনশন পেয়েছে এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’। এবারের উৎসবে এশিয়ার অন্যান্য চলচ্চিত্রের সাথে বাংলাদেশ থেকে আরও কয়েকটি ছবি বিভিন্ন ক্যাটাগরিতে দেখানো হয়েছে।

উৎসবে চীনের ‘ইয়ানজেনস জার্নি’ বেস্ট ফিল্ম অন হিউম্যানিটি খেতাব পেয়েছে। কোভিড স্পেশাল মেনশন পেয়েছে ভারতের ছবি ‘ভোকা’। এছাড়া সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, সেরা প্রামাণ্যচিত্র এবং স্পেশাল জুরি মেনশন স্বীকৃতি দেওয়া হয়েছে। ‘দ্য নিউজপেপার’ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন শ্রীলঙ্কার সারাথ কথালাওয়ালা ও কুমারা থিরিমাদুরা।

‘মায়ার জঞ্জাল’-এর প্রযোজক জসিম আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয় ‘মায়ার জঞ্জাল’। এবার বিভিন্ন দেশ থেকে ৮৪টি চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে ২০টি ভাষার ৪৪টি চলচ্চিত্র নির্বাচিত হয়। এরমধ্যে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, চীন, ইরান, বুলগেরিয়া, গ্রিস, জার্মানি, ফ্রান্স, ফিলিপাইন, ইরান, সুইজারল্যান্ড, আর্জেন্টিনা, আর্মেনিয়া ও লিথুয়ানিয়ার ছবি। এত ছবির মধ্য থেকে সেরা চলচ্চিত্রের পুরস্কার পাওয়া সত্যিই আনন্দের।’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসরে এশিয়ান কমপিটিশনে ছিল বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’। গত ২২ জানুয়ারি কেন্দ্রীয় গণগ্রন্থাগারে এর প্রদর্শনী হয়।

২০২০ সালে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে ইন্দ্রনীল রায়চৌধুরী পরিচালিত ‘মায়ার জঞ্জাল’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় ছবিটি।
এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে ‘মায়ার জঞ্জাল’।

‘মায়ার জঞ্জাল’-এর মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজ করলেন বাংলাদেশের অন্যতম অভিনেত্রী অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে একটি বাসায় গৃহকর্মীর চাকরি করে সোমা।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে নির্মিত ছবিটিতে আরও অভিনয় করেছেন কলকাতার ঋত্বিক চক্রবর্তী, পরান বন্দ্যোপাধ্যায়, ব্রাত্য বসু, চান্দ্রেয়ী, বাংলাদেশের সোহেল ম-লসহ অনেকে।