রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ করছে চীন

কক্সবাজারে চীনের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

‘বাংলাদেশ কোনো সমস্যা বা সংকটে পড়লে চীন সবসময় পাশে থাকে। বর্তমানে যে রোহিঙ্গা সমস্যা বিদ্যমান, তা নিরসনে চীন পাশে রয়েছে। মিয়ানমার ও বাংলাদেশের সাথে কথা বলে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের চেষ্টা করছে চীন।’
গতকাল বৃহস্পতিবার সকালে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসাসামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত লি জিমিং এসব কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ যে উদার মানবিকতা দেখিয়েছে তা নজিরবিহীন। স্থানীয়রা অনেক সমস্যার ভেতরে থেকেও রোহিঙ্গাদের স্থান করে দিয়েছে। আমি তাদের এই মানসিকতাকে অত্যন্ত সম্মান করি। তিনি বলেন, দুই বছর আগে আমি কক্সবাজার সফর করেছি। কিন্তু এবারের সফরে অনেক পার্থক্য অনুভব করছি।

রাষ্ট্রদূত আরও বলেন, এখানে আশ্রয় নেয়া রোহিঙ্গা এবং স্থানীয় জনগণের জন্য চীন সরকার গভীরভাবে চিন্তা করে। তাই এই উভয় জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা সামগ্রী অনুদান হিসাবে দিয়েছে তার সরকার। করোনা সংকটে চীন প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে সবসময় পাশে ছিল। বাংলাদেশের চিকিৎসা খাত উন্নয়নে চীন পাশে থাকবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার জেলা সদর হাসপাতাল পরিচালনা কমিটির সভাপতি জাতীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এতে আরও বক্তব্য রাখেন ইউএনএইচসিআর প্রতিনিধি ডা. এলেন মাইনা, রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মামুনুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আশিকুর রহমান।

অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত লি জিমিং মেডিক্যালের ১৩টি গুরুত্বপূর্ণ সরঞ্জাম কক্সবাজার জেলা সদর হাসপাতালের সভাপতি জাতীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের কাছে হস্তান্তর করেন। পরে চীনা রাষ্ট্রদূত হাসপাতালের জরুরি বিভাগ, বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন।