রোমাঞ্চকর লড়াইয়ে ভারতের জয়

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

চাপে পড়া দলকে অসাধারণ এক জুটিতে পথ দেখালেন মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। শেষ দিনে দুই সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দেওয়ার চ্যালেঞ্জ নিল ভারত। খেলার তখনো আট ওভারের বেশি বাকি। এই সময়টা পার করতে পারলেই ড্র করা যাবে ম্যাচটা। ভারতের অবশ্য চাই শুধুই একটি বল, মানে উইকেট। সিরাজ দুর্দান্ত অনেক দিন ধরেই। সহজাত বোলিং, তবুও ব্যাটসম্যানদের জন্য অস্বস্তির।। জেমস অ্যান্ডারসনের স্টাম্পটা উপড়ে ফেললেন তিনি।
এরপর মাতলেন বাধনহারা উল্লাসে। অধিনায়ক বিরাট কোহলিসহ সঙ্গী হলেন বাকি সতীর্থরাও। তাদের উদযাপনে স্পষ্ট স্রেফ একটি টেস্ট নয়, জেতা গেছে রোমাঞ্চকর লড়াইও।
সোমবার লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে ১৫১ রানে জয় পেয়েছে ভারত।
প্রথম ইনিংসে লোকেশ রাহুলের সেঞ্চুরি আর রোহিত শর্মার দারুণ ইনিংসের ওপর ভর করে ৩৬৪ রানের বড় সংগ্রহ পেয়েছিল ভারত। তাদের জবাবটাও ভালোই দেয় স্বাগতিকরা। অধিনায়ক জো রুটের রেকর্ড গড়া ১৮০ রানের ইনিংসে ৩৯১ রান করে লিড নেয় তারা।
দ্বিতীয় ইনিংসে আজিঙ্কা রাহানে ছাড়া ভারতের পক্ষে হাল ধরতে পারেননি তেমন কেউই। ১৪৬ বলে ৬১ রান করে তিনি আউট হন মঈন আলীর বলে। ইংল্যান্ড যখন অল্প রানে ভারতকে গুটিয়ে দিয়ে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে, তখনই হাল ধরেন ভারতের দুই টেল এন্ডার।
৯ম উইকেট জুটিতে ৮৯ রান যোগ করেন মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। ৭০ বলে ৫৬ রান করে শামি ও ৬৪ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন বুমরাহ। ৮ উইকেটে ২৯৮ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭২ রানের।
বড় লক্ষ্যে খেলতে নেমে ব্যর্থ হন ইংল্যান্ডের দুই ওপেনারই। ডম সিবলি ও ররি বার্নস দুজনেই ৪ বলে ০ রান করে সাজঘরে ফেরেন। পরে আর মাথা তুলে দাঁড়াতে পারেননি কোনো স্বাগতিক ব্যাটসম্যানই। অধিনায়ক রুটের ব্যাট থেকে আসে ৬০ বলে সর্বোচ্চ ৩৩ রান। সফরকারীদের পক্ষে মোহাম্মদ সিরাজ ৪ ও বুমরাহ নেন তিন উইকেট। দ্বিতীয় ইনিংসে ইংলিশরা অলআউট হয় ১২০ রানে।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস: ৩৬৪
ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৯১
ভারত ২য় ইনিংস: ১০৯.৩ ওভারে ২৯৮/৮ ইনিংস ঘোষণা (পান্ত ২২, ইশান্ত ১৬, শামি ৫৬*, বুমরাহ ৩৪*; অ্যান্ডারসন ২৫.৩-৬-৫৩-০, রবিনসন ১৭-৬-৪৫-২, উড ১৮-৪-৫১-৩, কারান ১৮-৩-৪২-১, মইন ২৬-১-৮৪-২, রুট ৫-০-৯-০)।
ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৭২) ৫১.৫ ওভারে ১২০ (বার্নস ০, সিবলি ০, হামিদ ৯, রুট ৩৩, বেয়ারস্টো ২, বাটলার ২৫, মইন ১৩, কারান ০, রবিনসন ৯, উড ০*, অ্যান্ডারসন ০; বুমরাহ ১৫-৩-৩৩-৩, শামি ১০-৫-১৩-১, জাদেজা ৬-৩-৫-০, সিরাজ ১০.৫-৩-৩২-৪, ইশান্ত ১০-৩-১৩-২)।
ফল: ভারত ১৫১ রানে জয়ী।
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ভারত ১-০ তে এগিয়ে।
ম্যান অব দা ম্যাচ: লোকেশ রাহুল।