রপ্তানির সক্ষমতা বাড়াতে সোর্স ট্যাক্স কমানোর আহ্বান

বাণিজ্যমন্ত্রীর সাথে বিজিএমইএ নেতৃবৃন্দের বৈঠক

চট্টগ্রামস্থ হোটেল রেডিসনে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী এম.পি’র সাথে ১৯ আগস্ট বিকালে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, প্রাক্তন সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির প্রমুখ।
বৈঠকে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের দূরদর্শী নেতৃত্বে সমাপ্ত অর্থবছরে বাংলাদেশ ৫০ বিলিয়ন রপ্তানি আয়ের মাইল ফলক অতিক্রম করেছে। কিন্তু বহির্বিশ্বে জ্বালানি সংকটের কারণে দেশের জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক শিল্পের উৎপাদন খাতে খরচ বৃদ্ধিতে রপ্তানি ব্যয় বৃদ্ধি পাচ্ছে, পক্ষান্তরে বিদেশি ক্রেতাগণ পোশাকের মূল্য বাড়াচ্ছে না। তাই আমাদের রপ্তানির সক্ষমতা বৃদ্ধিতে অভ্যন্তরীণ খরচ কমানোর লক্ষ্যে রপ্তানির বিপরীতে সোর্স ট্যাক্স ১ শতাংশ থেকে কমিয়ে ০.৫০ শতাংশ করা জরুরি মর্মে তিনি বাণিজ্য মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানান। বিদ্যমান অর্থনৈতিক মন্দাবস্থার মধ্যে রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে কাস্টমস্্ কর্তৃক সৃষ্ট এইচ.এস কোড বিষয়ক জটিলতা নিরসন ও ভ্যাট কর্তৃপক্ষের হয়রানি বন্ধে শতভাগ রপ্তানিমুখী পোশাক শিল্পকে সম্পূর্ণরূপে ভ্যাটের আওতামুক্ত রাখার বিষয়ে তিনি বাণিজ্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী বলেন, জাতীয় আর্থ-সমাজিক উন্নয়ন সহ কর্মসংস্থান ও জাতীয় রপ্তানিতে পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ অবদান বিবেচনায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক পোশাক শিল্পের সমস্যা সমূহ অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের নির্দেশনা রয়েছে। পোশাক শিল্পের সাথে কোটি মানুষের জীবন-জীবিকা সরাসরি সম্পৃক্ততার কথা উল্লেখ করে তিনি জাতীয় অর্থনীতির বৃহত্তর স্বার্থে সংশ্লিষ্ট সকলকে ইতিবাচক ভূমিকা পালনের আহ্বান জানান।
তিনি এই শিল্পে বিরাজমান সমস্যাদি দ্রুত সমাধানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর গোচরীভূত করা হবে মর্মে বিজিএমইএ নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন। বিজ্ঞপ্তি