যুব সমাজ উন্নয়নের প্রাণশক্তি

চট্টগ্রামে জাতীয় যুব দিবসের আলোচনা সভা বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে যুব সমাজের কোনো বিকল্প নেই। যুব সমাজ উন্নয়নের প্রাণশক্তি। বার্ধক্যে উপনীত হয়ে কোন কিছু করা যায় না। যেকোন দেশ বা সভ্যতা বিনির্মানের পেছনে যুব সমাজই অগ্রণী ভূমিকা পালন করছে।

১৯৭১ সালে জাতির পিতার নেতৃত্বে যাঁরা দীর্ঘ ৯ মাসের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তাঁরা অধিকাংশই যুবক-যুবতী ও স্কুল থেকে ঝড়ে পড়া কৃষকের সন্তান। ঐ সময় দেশে সাড়ে ৭ কোটি মানুষের মধ্যে ৭ কোটি মানুষই মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন। ১ নভেম্বর সকাল ১১টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত জাতীয় যুব দিবসের র‌্যালি পরবর্তী আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর যৌথভাবে দিবসটির আয়োজন করেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“ প্রশিক্ষিত যুব, উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে নগরীর পাঁচলাইশস্থ হামজারবাগ এলাকার ‘পড়ালেখা’ সংস্থার সভাপতি আবদুর রহমান মিন্টুসহ আরও কয়েকজনকে সফল যুব সংগঠক ও সফল আত্মকর্মী হিসেবে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
একই সাথে যুব ঋণের চেক বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, যুব সমাজ উন্নয়নের প্রাণ শক্তি। সরকার তাদেরকে সহযোগিতার পাশাপাশি নিরাপত্তা দেবে। দেশের উন্নয়ন কর্মকান্ড আরও গতিশীল করতে সরকার প্রাইভেট সেক্টরকে অনুসরন করছে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশ উন্নয়নে অনেক দূর এগিয়ে গেছে।

আমরা বর্তমানে মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছি। বেড়েছে শিক্ষার হার, মাথাপিছু আয়, গড় আয়ু, বিদ্যুৎ উৎপাদন, হ্রাস পেয়েছে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার। দেশে প্রত্যেকটি উন্নয়ন সুচক দৃশ্যমান।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন বলেন, যুব সমাজকে কাজে লাগাতে না পারলে উন্নতসমৃদ্ধ দেশ গড়তে পারবো না।

সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মদক্ষতামুলক প্রশিক্ষণ নিয়ে যুবরা স্বাবলম্বী হলে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত উন্নত বাংলাদেশ বিনির্মাণ হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. বদিউল আলমের সভাপতিত্বে ও যুব উন্নয়ন কর্মকর্তা ( কোতোয়ালী) মো. জাহান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত জাতীয় যুব দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক প্রজেষ কুমার সাহা।

অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারী, বেসরকারি যুব সংগঠন ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভার পূর্বে সকাল সাড়ে ১০ টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সামনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বিজ্ঞপ্তি