নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে

কুলগাঁও স্কুল ও কলেজের অনুষ্ঠানে মেয়র

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জ্ঞান দেয়া না গেলে তারা দেশের সঠিক ইতিহাস জানা থেকে বঞ্চিত হবে। নতুন নেতৃত্ব গঠনে দেশও পিছিয়ে পড়বে। মুক্তিযুদ্ধের ইতিহাস ও গৌরবগাঁথা মুক্তিযুদ্ধে যারা অবদান রেখেছেন তাদের ইতিহাস সম্পর্কে জানতে হবে।

গতকাল সকালে কুলগাঁও সিটি কর্পোরেশন স্কুল ও কলেজের বিদায় সম্বর্ধনা, নবীন বরণ ও বার্ষিক পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের শুধুমাত্র পুথিগত শিক্ষায় শিক্ষিত করলে হবে না। সুশিক্ষিত জাতি গঠনে ছাত্র-ছাত্রীদের নীতি-নৈতিকতা ও মূল্যবোধের জ্ঞানের উপর গুরুত্ব দিতে হবে। তথ্যপ্রযুক্তির এই যুগে সাধারণ শিক্ষার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের দক্ষ ও কারিগরি শিক্ষার মাধ্যমে প্রকৃত মানব সম্পদে পরিনত করতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র বলেন, এই শিক্ষা প্রতিষ্ঠানে ভাবমুর্তি রক্ষায় অধ্যয়নে তোমাদের মনোযোগি ও পরিশ্রমী হতে হবে। পারিবারিক অনুশাসন ও ধর্মীয় রীতিনীতি মেনে চললে নিজেকে সৎ, আদর্শবান ও আলোকিত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু, প্রধান শিক্ষা কর্মকর্তা বেগম লুৎফুন নাহার, কলেজ পরিচালনা কমিটির সদস্য মো. এয়াকুব ও শিক্ষার্থী তাসফিয়া তাজনিন অহি।সভাপতির বক্তব্যে প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ নিশ্চিত করার জন্য কলেজ পরিচালনা পরিষদকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে এবং শিক্ষাকে বাণিজ্যিকিকরণ করার মানসিকতা পরিহার করতে হবে। অনুষ্ঠানে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা কর্মকর্তা উজালা রানী চাকমা, কাপাস গোলা কলেজের অধ্যক্ষ নুর বেগম, পরিচালনা কমিটির সদস্য নাছির তালুকদার, কুলগাওঁ স্কুলের প্রধান শিক্ষক শুধাংসু বিকাশ কর, স্থানীয় আওয়ামীলীগ নেতা হাজী নূরল আলম, মো. ইকবাল, মোস্তাক আহমদ, হাজী ইব্রাহীম প্রমুখ। শেষে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী অনুষ্ঠানে শুরুতে জাতীয় পতাকা ও কলেজ পতাকা উত্তোলন করে অনুষ্ঠানে উদ্বোধন করে ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং কলেজে মুজিব কর্নার উদ্বোধন করেন।