যুক্তরাষ্ট্রে জরুরি অনুমোদন পেতে ব্যর্থ হলো ভারতের কোভ্যাক্সিন টিকা

সুপ্রভাত ডেস্ক»

এফডিএ টিকাটির ব্যাপারে আরও তথ্য পেতে কোম্পানিটিকে অতিরিক্ত একটি ভ্যাকসিন ট্রায়াল চালানোর নির্দেশও দেয়। সেই তথ্য সহকারেই পূর্ণাঙ্গ স্বীকৃতির আবেদন বা বায়োলজিক্স লাইসেন্স অ্যাপ্লিকেশন করতে বলা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিরাট ধাক্কা খেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা। দেশটিতে জরুরি প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন করেছিল ভারতের এই টিকা প্রস্তুতকারী সংস্থা। কিন্তু, তাদের আবেদন খারিজ করে দিয়েছে মার্কিন সরকারের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। ভারত বায়োটেকের মার্কিন পার্টনার ওকুজেন ইঙ্ক সংস্থাকে বায়োলজিক্স লাইসেন্সের জন্য অতিরিক্ত তথ্য-সহ আবেদন করার জন্য বলা হয়েছে।

এফডিএ টিকাটির ব্যাপারে আরও তথ্য পেতে কোম্পানিটিকে অতিরিক্ত একটি ভ্যাকসিন ট্রায়াল চালানোর নির্দেশও দেয়। সেই তথ্য সহকারেই পূর্ণাঙ্গ স্বীকৃতির আবেদন বা বায়োলজিক্স লাইসেন্স অ্যাপ্লিকেশন করতে বলা হয়। অর্থাৎ, এফডিএ ভারতে সংস্থাটির পরিচালিত ট্রায়ালের তথ্যে আস্থা রাখেনি।

এরপর ওকুজেন ইঙ্কও জানিয়েছে যে, তারা নির্দেশনা মেনে ট্রায়ালের ভিত্তিতে বায়োলজিক্স লাইসেন্সের জন্য আবেদন করবে।

ভারত বায়োটেকের সঙ্গে চুক্তির আওতায় ওকুজেন যুক্তরাষ্ট্রে প্রতিষেধকটির উৎপাদন ও বিপনণের সত্ত্ব নিয়েছে। কোম্পানিটি আরও জানায়, তারা আশাহত নয়, কারণ পূর্ণ অনুমোদন পেলে তা হবে ভারতে স্থানীয়ভাবে আবিষ্কৃত কোনো টিকার প্রথম এফডিএ স্বীকৃতি। “এরফলে ভারতে টিকা উৎপাদন ও উদ্ভাবন নতুন গতি” পাবে বলেও উল্লেখ করে তারা।

হায়দরাবাদ ভিত্তিক কোম্পানি- ভারত বায়োটেক সরকারি সংস্থার সহায়তায় কোভ্যাক্সিন টিকা আবিষ্কার করেছে। এটি দেশটির জাতীয় টিকা কর্মসূচিতেও চলতি বছরের শুরুর দিকে অন্তর্ভুক্ত করা হয়। তবে এখনও টিকাটির তৃতীয় ট্রায়ালের তথ্য বিশ্লেষণ প্রকাশিত হয়নি।

উল্লেখ্য, এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ছাড়পত্র পায়নি ভারতের কোভ্যাক্সিন।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর