মেক্সিকোকে হতাশ করে গোল্ড কাপের শিরোপা জিতলো যুক্তরাষ্ট্র

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

অতিরিক্ত সময়ের একমাত্র গোলে বর্তমান চ্যাম্পিয়ন মেক্সিকোকে পরাজিত করে কনকাকাফ গোল্ড কাপের শিরোপা জয় করেছে যুক্তরাষ্ট্র। এই টুর্নামেন্টে এটি মার্কিনীদের সপ্তম শিরোপা। মাইলস রবিনসনের হেডে ১১৭ মিনিটে যুক্তরাষ্ট্রের জয় নিশ্চিত হয়।

গোলরক্ষক ম্যাট টার্নারের অসাধারণ পারফরমেন্সই কাল যুক্তরাষ্ট্রকে শিরোপা উপহার দিয়েছেন। লাস ভেগাসের এ্যালেজায়ান্ট স্টেডিয়ামে অতিরিক্ত সময়ে মেক্সিকান ডিফেন্ডার এডিসন আলভারেজকে ফাঁকি দিয়ে রবিনসন গোলরক্ষক আরফ্রেডো টালাভেরাকে পরাস্ত করেন।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত রবিনসন বলেছেন, শিরোপা জয়ে সহযোগিতা করতে পেরে আমি দারুণ খুশী। আমরা আজ সত্যিই দারুন খুশী। গোলটির ব্যপারে আমি আত্মবিশ্বাসী ছিলাম। সঠিক সময়ে সঠিক জায়গায় বলটি পেয়েছিলাম।

২০১৭ সালের পর যুক্তরাষ্ট্রের এটি প্রথম গোল কাপ শিরোপা। ২০১৯ সালের ফাইনালে মেক্সিকোর কাছে পরাজয়ের এক মধুর প্রতিশোধই নিল গ্রেগ বারহল্টারের দল।

ম্যাচটি লাস ভেগাসে অনুষ্ঠিত হলেও স্টেডিয়ামের ৬০ হাজার আসনের প্রায় পুরোটা জুড়েই ছিল মেক্সিকান সমর্থকদের সবুজ-লালের সমারোহ। যদিও বিষয়টির সঙ্গে দারুণ পরিচিত যুক্তরাষ্ট্র। মেক্সিকোর বিপক্ষে খেলতে নামলেই ঘরের মাঠে তারা যেন অতিথি দল হিসেবে পরিগনিত হয়।

১২তম গোল্ড কাপের শিরোপা জয়ের লক্ষ্যে খেলতে নামা মেক্সিকো প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের কাছে রাখলেও যুক্তরাষ্ট্র বিরতির পর লড়াইয়ে ফিরে আসে। আর অতিরিক্ত সময় পর্যন্ত তারা এই লড়াই ধরে রেখেছিল। দুই দলের দুই গোলরক্ষক অবশ্য নির্ধারিত সময়ের ম্যাচটি গোলশুন্য থাকার পেছনে বড় ভূমিকা পালন করেছেন।