বিশ্বকাপ ফাইনালে বৃষ্টির শংকা

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আগামীকাল রোববার মাঠে নামার কথা রয়েছে ইংল্যান্ড-পাকিস্তানের। তবে এই ম্যাচ মাঠে গড়াবে কি না এ নিয়ে তৈরি হয়েছে সংশয়। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৩ নভেম্বর বিশ্বকাপের ফাইনালের দিন মেলবোর্নের বৃষ্টি সম্ভাবনা ৯০ শতাংশের বেশি। পূর্বাভাস অনুযায়ী ৮-২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে ওই দিন। যদি কোনো বলই মাঠে গড়াতে না পারে তাহলে কী হবে ফল? এ নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে অনেকের মনে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, নকআউট পর্বের ম্যাচে আছে রিজার্ভ ডে রয়েছে। তবে সেই হাতে রাখা দিনেও আছে বৃষ্টির শঙ্কা। সেদিন প্রায় ৯৫ শতাংশ শঙ্কাই আছে বৃষ্টির। ওই দিন ৫-১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। খবর বাংলানিউজের
নিয়ম অনুযায়ী সেমিফাইনাল ও ফাইনালে ফল পেতে গেলে মানে জয়ী আর পরাজিত ঘোষণা করতে গেলে কমপক্ষে ১০ ওভার খেলার মতো পরিস্থিতি থাকতে হবে। আর তা সম্ভব না হলে রিজার্ভ ডে-তে যাবে ম্যাচ।
একবার ম্যাচ শুরু হয়ে গেলে প্রথম দিন যেখানে শেষ হয়েছে, রিজার্ভ ডেতে খেলা শুরু হবে সেখান থেকেই। টস হলেও ম্যাচ শুরু হয়েছে বলেই ধরে নেওয়া হবে। তবে রিজার্ভ ডেতেও যদি বৃষ্টি হানা দেয়, সে ক্ষেত্রে ওভার কমে আসতে পারে। এমনিতে ফাইনালের দিন অতিরিক্ত ৩০ মিনিট রাখা হলেও রিজার্ভ ডেতে ফল আনতে রাখা হয়েছে অতিরিক্ত ২ ঘণ্টা। আর এই দুই দিনেও ফল না হলে শিরোপা ভাগাভাগি করতে হবে ইংল্যান্ড ও পাকিস্তানকে।