বিনয়বাঁশী শিল্পী গোষ্ঠীকে বাঁচিয়ে রাখা জরুরি : সুজন

আমাদের বাঙালি লোকসংস্কৃতির বিকাশে বিনয়বাঁশী শিল্প গোষ্ঠীকে বাঁচিয়ে রাখা একান্ত জরুরি বলে মত প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। গতকাল বৃহস্পতিবার বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর নেতৃবৃন্দ সুজনের সাথে সৌজন্য স্বাক্ষাত করতে গেলে তিনি এ মন্তব্য করেন।

এসময় তিনি বলেন, উপমহাদেশের প্রখ্যাত ঢোলবাদক একুশে পদকপ্রাপ্ত বিনয়বাঁশী জলদাস ঢোল বাদনে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পরিম-লে নৈপুণ্য সৃষ্টি করেছিলেন। বাংলার লোকসংস্কৃতির এক উল্লেখযোগ্য নাম হচ্ছে বিনয়বাঁশী জলদাস। কর্ণফুলী নদীর কোল ঘেঁষে বোয়ালখালীর ছন্দারিয়া খাল পাড়ের জেলে পল্লীতে জন্মগ্রহণ করে অশিক্ষা, হীনম্মন্যতা, সামাজিক পশ্চাদপদতা ও শোষনের সাথে লড়াই করে বিনয়বাঁশী স্থান করে নিয়েছিলেন মহৎজনের তালিকায়। জীবনের সিংহভাগই কেটেছে তার ঢোলের প্রেমে। উপমহাদেশের প্রখ্যাত কবিয়াল রমেশ শীলের সঙ্গে পরিচয়ের সূত্র ধরে তার সহশিল্পী হিসেবে একাধারে ৩৫ বছর ধরে ঢোল বাজিয়েছেন বিনয়বাঁশী। বাংলার ঢোল নিয়ে ছুটে বেড়িয়েছেন ভারত উপমহাদেশের পথে প্রান্তরে।  সানাই, বেহালা, দোতারা, করতাল, মৃদঙ্গ বাজানোতেও পারদর্শী ছিলেন তিনি। বিনয়বাঁশী জলদাসের স্মৃতিকে ধারণ করে তার পুত্রের ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমানে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী সাংস্কৃতিক সংগঠনটি দেশে বিদেশে সুনামের সাথে ঢোল বাজিয়ে আসছে।

তিনি আরও বলেন, এছাড়া বিনয়বাঁশী’র আরেক পুত্রের রয়েছে স্বনামধন্য কীর্তনীয়া দল। যা লোকসংস্কৃতিকে লালন পালন করছে। আমাদের বাঙালি সংস্কৃতির বিকাশে তাই বিনয়বাঁশী শিল্প গোষ্ঠীকে বাঁচিয়ে রাখা একান্ত জরুরি। তিনি আরো বলেন, বর্তমানে ডিজিটাল বাদ্যযন্ত্রের প্রভাবে ঢাক ঢোলসহ দেশীয় বাদ্যযন্ত্রের সুমধুর আওয়াজ আমরা ভুলে যেতে বসেছি। কিন্তু আমাদের মনে রাখতে হবে দেশীয় বাদ্যযন্ত্রই হচ্ছে আমাদের সংস্কৃতির প্রাণ। এদেরকে সংরক্ষণ করা আমাদের সকলের কর্তব্য। বিনয়বাঁশী সারা জীবন দেশকে, দেশের মানুষকে ভালোবেসে গেছেন। ঢোলের প্রতি ছিল তার আমৃত্যু ভালোবাসা। তাই এ শিল্পীগোষ্ঠীকে বাঁচিয়ে রাখতে সমাজের সামর্থ্যবান ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এগিয়ে আসার অনুরোধ জানান তিনি। এসময় বিনয়বাঁশী শিল্প গোষ্ঠীর পক্ষ থেকে সুজনকে সংগঠনের পৃষ্ঠপোষক হিসেবে মনোনীত করা হয়।

অন্যদের মধ্যে সংগঠনের সভাপতি প্রণব রাজ বড়–য়া ও শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা পরিচালক ও সাধারণ সম্পাদক বিপ্লব জলদাস এসময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি