বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ

নিজস্ব প্রতিবেদক »

আজ বৃহস্পতিবার বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাবেন তারা।

সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে। সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

নগরীর সার্বজনীন পূজাম-পগুলো ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আজ সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম কলেজ, হাজী মুহাম্মদ মুহসিন কলেজ, প্রিমিয়ার ইউনিভার্সিটি, সাউর্দান ইউনিভার্সিটি। এছাড়া জে .এম .সেন হলেও সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।

সরস্বতী পূজা উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সনাতন ধর্ম পরিষদ ’ এর বাণী অর্চনার আয়োজন নিয়ে কমিটির সদস্য ড. মাখন চন্দ্র রায় বলেন,‘সরস্বতী শুদ্ধতার প্রতীক, পবিত্রতার প্রতীক। দেবীর বাহন শুদ্ধ, পোশাক শুভ্র ,দেবীর গাত্রবর্ণও শুভ্র। সবমিলিয়ে বিদ্যা যা বয়ে আনে যেমন শুদ্ধতা ,সত্য ও আনন্দ তারই বাণী সরস্বতীর পূজার মাধ্যমে প্রচার করা হয়। সামাজিকভাবেও এর একটি ইতিবাচক প্রভাব থাকে। যা মানুষের মধ্যে সম্প্রীতি তৈরি করে।’