বিদেশি জাহাজে ২ ভারতীয় নাবিকের মৃত্যু 

এমটি নর্ড ম্যাজিক। ফাইল ছবি।

সুপ্রভাত ডেস্ক »

বঙ্গোপসাগরের ডেনমার্কের পতাকাবাহী জাহাজ এমটি নর্ড ম্যাজিক জাহাজে তেলের খালি ট্যাংকিতে থিকনেস পরীক্ষা করতে নেমে ২ ভারতীয় নাবিক (টেকনিশিয়ান) মারা গেছেন।

শুক্রবার পারকী চরের কাছাকাছি এলাকায় নোঙর করা ওই জাহাজে এ দুর্ঘটনা ঘটে। পরে মুমূর্ষ অবস্থায় দুই জনকে উদ্ধার করে চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক একজনকে মৃত্য ঘোষণা করেন। পরে শনিবার (১৮ জুন) ভোরে চিকিৎসাধীন অবস্থায় অপরজনেরও মৃত্যু হয়।

মারা যাওয়া দুই ভারতীয় নাগরিক হলেন, কেরালার জিষ্ণু রাজ (২৯) ও অখির শেখর।

১৫ মার্চ ডেনমার্কের পতাকাবাহী জাহাজ এমটি নর্ড ম্যাজিক মাদার ভেসেলটি বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমায় চার্লি এঙ্কোরেজ এ (পারকী চরের কাছাকাছি) অবস্থান করে জাহাজে থাকা সয়াবিন তেল খালাস করে।

শুক্রবার (১৭ জুন) বিকেলে খালী তেলের ট্যাংকির থিকনেস পরীক্ষা করার জন্য সিঁড়ি বেয়ে ট্যাংকিতে নামেন দুইজন। কিছুক্ষণের মধ্যেই তাদের ট্যাংকিতে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। জাহাজে থাকা কর্মকর্তারা তাদের ট্যাংকি থেকে উদ্ধার করে কোস্টগার্ড এবং লোকাল শিপিং এজেন্টের সহায়তায় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে চট্টগ্রাম নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে নিয়ে যান।

কর্তব্যরত ডাক্তার জিষ্ণু রাজকে মৃত ঘোষণা করেন। আর অখির শেখর মুমূর্ষু অবস্থায় আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোরে তার মৃত্যু হয়।

প্রাথমিকভাবে সেফটি ট্যাংকে জমে থাকা গ্যাসের প্রভাবে তারা অচেতন হয়ে পড়েন বলে ধারণা করা হচ্ছে। জাহাজটির লোকাল শিপিং এজেন্ট মোহাম্মদী ট্রেডিং কোং লিমিটেড।

জাহাজটিতে সর্বমোট ২৫ জন ক্রু ছিলেন, যার মধ্যে ২১ জন ভারতীয়, ১ জন ডেনিস, ২ জন ফিলিপিনের ও ১ জন লুথিয়ানা নাগরিক। অবশিষ্ট ২৩ জন ক্রু সুস্থ এবং স্বাভাবিক আছেন বলে জানা গেছে।

সূত্র : ঢাকা পোস্ট