বন সংরক্ষণকে গুরুত্ব দিয়েছে সরকার

নান্দনিক চট্টগ্রাম’র মেয়র অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মানুষ প্রকৃতিকে জয় করেছে, পাশাপাশি প্রকৃতির ভারসাম্য নষ্ট করে মানুষেই সৃষ্টি করেছে সংকট। এ থেকে উত্তরণে সচেতনতার বিকল্প নেই। জনগণের অংশগ্রহণের মাধ্যমে টেকসই বন ব্যবস্থাপনা নিশ্চিত করণ ও বন সংরক্ষণকে গুরুত্ব দিয়েছে সরকার।

গতকাল শুক্রবার বিকালে চট্টগ্রাম রেডিসন ব্লু-বে ভিউ মেজবান হলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও তিলোত্তমা চট্টগ্রামের আয়োজনে নান্দনিক চট্টগ্রাম মেয়র অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মেয়র বলেন, চট্টগ্রাম প্রাকৃতিকভাবে প্রাচ্যের রানী হিসেবে একসময় স্বীকৃত ছিলো। আমরাই সেই রানীর রূপ-লাবণ্য ধ্বংস করেছি। এ দায় আমাদের নিতে হবে। নান্দনিক চট্টগ্রাম এ কর্মসূচি গ্রহণ যথেষ্ট যৌক্তিক। সবুজায়ন সম্পর্কে যদি আমরা স্কুল কলেজে ছেলে মেয়েদের সচেতন করতে পারি, তাহলে চট্টগ্রাম নগরীকে সবুজায়ন নগর হিসেবে গড়তে সক্ষম হবো।

মেয়র আরও বলেন, চট্টগ্রামে চলছে সবুজায়নের নীরব বিপ্লব। সবুজায়নের এ ধারা অব্যাহত রাখতে জনগণকে উদ্বুদ্ধ করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আয়োজনে ও নান্দনিক চট্টগ্রাম তিলোত্তমা চট্টগ্রামের সহযোগিতায় মেয়র অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাহেলা আবেদীনের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, চসিক প্রধান নির্বাহী মোহাম্মদ শহীদুল আলম, প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, স্থপতি শাহীনুল ইসলাম খান, তিলোত্তমা’র উপদেষ্টা স্থপতি আশিক ইমরান, এস এম আবু তৈয়ব, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র দত্ত, এয়ার বাংলা’র চেয়ারম্যান আবদুল কৈয়ুম চৌধুরী। এতে উপস্থিত ছিলেন সংরক্ষিত প্যানেল মেয়র ও সংরক্ষিত কাউন্সিলর আফরোজা কালাম, ওয়ার্ড কাউন্সিলর হাজি নুরুল হক, ছালেহ আহম্মদ চৌধুরী, ড. নিছার উদ্দিন আহমদ মঞ্জু, মোহাম্মদ জাবেদ, আবদুস সালাম মাসুম, নুরুল আমিন, আবুল হাসনাত মো. বেলাল, শেখ জাফরুল হায়দার চৌধুরী, শফিকুল ইসলাম, গোলাম মোহাম্মদ চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর লুৎফুননেচ্ছা বেবী দোভাষ, জেসমিন পারভিন জেসী, ফেরদৌসী আকবর, জাহেদা বেগম পপি প্রমুখ।

শুরুতেই বিকাল সাড়ে ৫টায় অ্যাওয়ার্ড বিজয়ী ও অতিথিদের আসন গ্রহণ, সন্ধ্যা সোয়া ৬টায় প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের অনুভূতি প্রকাশ, সন্ধ্যা ৭টায় অ্যাওয়ার্ড প্রদান, রাত ৮টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ৩ ক্যাটাগরিতে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। যা দেশে প্রথম নান্দনিক চট্টগ্রাম মেয়র অ্যাওয়ার্ড। নান্দনিক ছাদ বাগান অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, জুলফিকার আলী ভুট্টো ও কাজী মনিরুল ইসলামী, নাছরীন ফাতেমা জুলি, মোনোয়ারা আখতার সিদ্দিকা। নান্দনিক ব্যবসা প্রতিষ্ঠান অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলো, সিপিডিএল, র‍্যাংক্স এফ সি প্রোপার্টিজ-মেমরী ৭১, বাটারফ্লাই পার্ক। নান্দনিক সংগঠনের অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলো, তারুণ্যের প্রতীক ও বই বন্ধু। বিজ্ঞপ্তি