বছরে হৃদরোগে ১ কোটি ৮০ লাখ মানুষের মৃত্যু

সুপ্রভাত ডেস্ক »

বিশ্বব্যাপী মানুষের সবচেয়ে বেশি মৃত্যু ঘটে হৃদরোগে। যার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ ও তামাকজাত পণ্য সেবন। এর ফলে হৃদরোগে বছরে প্রায় এক কোটি ৮০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। এটি উদ্বেগজনক হারে বাড়ছে, যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। ভবিষ্যতে আরও জটিল হয়ে উঠতে পারে। পরিমিত খাদ্যাভ্যাস ও নিয়মিত ব্যায়াম একজন মানুষকে হৃদরোগ থেকে রক্ষা করতে পারে।

গতকাল শনিবার কক্সবাজারে বামরুনগ্রাদ হার্ট ইনস্টিটিউটের মতবিনিময় সভায় এসব কথা বলেছেন বামরুনগ্রাড হার্ট ইনস্টিটিউটের পরিচালক ও বিখ্যাত কার্ডিওলজিস্ট ডা. ওয়ান্তানাফোল ফিপথনানুস্থ। খবর বাংলাট্রিবিউনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য উল্লেখ করে ডা. ওয়ান্তানাফোল ফিপথনানুস্থ বলেন, ‘হৃদরোগে মৃত্যুর কারণ হিসেবে তামাক ও উচ্চ রক্তচাপকে বেশি দায়ী করছেন চিকিৎসকরা। ফলে এ ব্যাপারে আমাদের সতর্ক হতে হবে।’

তিনি বলেন, ‘হৃদরোগীদের যতœ এবং রোগ প্রতিরোধের স্তরের উন্নতির গুরুত্ব নিশ্চিত করে বামরুনগ্রাড ইন্টারন্যাশনাল হাসপাতাল। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর জীবনধারার প্রচার, সেইসঙ্গে হৃদরোগের ক্রমবর্ধমান সংখ্যার প্রতিক্রিয়া হিসেবে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরলের মতো ঝুঁকির কারণগুলো স্ক্রিনিং এবং রোগ শনাক্তকরণ প্রোগ্রাম ও এই সম্পর্কিত জটিলতা নির্ণয়।

সভায় উল্লেখ করা হয়, বামরুনগ্রাড আন্তর্জাতিক হাসপাতাল থাইল্যান্ডের সেরা হাসপাতাল হিসেবে স্বীকৃত। অত্যাধুনিক সুযোগ-সুবিধা, অত্যাধুনিক প্রযুক্তি এবং অত্যন্ত দক্ষ চিকিৎসক দিয়ে স্বাস্থ্যসেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

সভায় বামরুনগ্রাডের হার্ট ভালভ সেন্টারের প্রধান আন্তর্জাতিক ব্যবসা উন্নয়ন কর্মকর্তা রাজীব রাজন, ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্টের সিনিয়র ম্যানেজার আনা মে ডিল বক্তব্য রাখেন।

সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা রেফারেল অফিসের ম্যানেজার জাকির হোসাইন, চট্টগ্রাম রেফারেল অফিসের ম্যানেজার আলিম ইবনে সিরাত, হাসপাতালের ব্যাংকক রেফারেল অফিসের সহকারী ম্যানেজার আজাদুল হক তপু।