ফোনালাপের ঘটনায় আমীর খসরুর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে অভিযোগপত্র

সুপ্রভাত ডেস্ক »

নিরাপদ সড়কের দাবিতে তিন বছর আগে শিক্ষার্থীদের আন্দোলনের সময় ছড়িয়ে পড়া ফোনালাপের ঘটনায় বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে অভিযোগপত্র দিয়েছে পুলিশ।

এ মামলার তদন্ত কর্মকর্তা নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের (এটিইউ) এসআই সঞ্জয় গুহ বুধবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র জমা দেন।

এটিইউ এর উপ-কমিশনার ফারুক উল হক বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, অভিযোগপত্রে আমীর খসরুর সঙ্গে ব্যারিস্টার মিলহানুর রহমান নওমী নামে আরেকজনকে আসামি করা হয়েছে।

এ মামলা দায়ের করা হয়েছিল তথ্য-প্রযুক্তি (আইসিটি) আইনে। ‘তথ্যগত ভুল থাকায়’ ওই মামলায় চূড়ান্ত প্রতিবেদন দিয়ে দুজনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে অভিযোগপত্র দেওয়া হয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

তিনি জানান, অভিযোগপত্রে আমীর খসরু ও নওমীর বিরুদ্ধে ‘রাষ্ট্র ও সরকারবিরোধী এবং আইন-শৃঙ্খলায় বিঘ্ন ঘটানোর ষড়যন্ত্র’ করার অভিযোগ আনা হয়েছে।

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মাঝে নওমী নামে এক ব্যক্তির সঙ্গে আমীর খসরুর কথিত ফোনালাপ ফেইসবুকে ছড়িয়ে পড়ে।

পরে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর ওই বছর ৪ অগাস্ট কোতোয়ালি থানায় মামলা করেন। তদ্ন্তের দায়িত্ব পায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (সংশোধিত ২০১৩/৫৭ (২) ধারা) এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় দায়ের করা ওই মামলার এজাহারে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে ‘রাষ্ট্রের বিরুদ্ধে অর্ন্তঘাতমূলক’ কর্মকাণ্ডে জড়িত থাকা এবং ‘উসকানি’ দেওয়ার অভিযোগ আনা হয় খসরুর বিরুদ্ধে।

বিডিনিউজ