নতুন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

সুপ্রভাত ডেস্ক »

দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে নিয়োগ দেওয়া হয়েছে। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ নিয়োগ দেন। শপথ গ্রহণের তারিখ থেকে ওই নিয়োগ কার্যকর হবে। প্রধান বিচারপতির নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন আজ বৃহস্পতিবার জারি করেছে আইন মন্ত্রণালয়।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান। ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হন তিনি।

এছাড়া ২০১৫ সালের ৩০ এপ্রিল থেকে এখন পর্যন্ত  বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন হাসান ফয়েজ সিদ্দিকী।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর কুষ্টিয়ার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আবদুল গোফুর মোল্লা এবং মা মরহুম নূরজাহান বেগম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পাসের পর আইনে ডিগ্রি অর্জন করে আইন পেশায় যোগ দেন তিনি।

কর্মজীবনের শুরুতে হাসান ফয়েজ সিদ্দিকী খুলনা সিটি করপোরেশন, কুষ্টিয়া পৌরসভা, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন সংস্থা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান আইন উপদেষ্টা হিসেবে কাজ করেন। এছাড়া তিনি বাংলাদেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।