নগরে দরিদ্র লোকের উন্নয়নে কাজ করছে এলআইইউপিসি

মেয়রের সঙ্গে প্রতিনিধিদলের সাক্ষাৎ

সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে আন্না ব্যালেন্স’র নেতৃত্বে ব্রিটিশ সাহায্য সংস্থা এফসিডিও’র প্রতিনিধি দল গতকাল সোমবার দুপুরে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন।
সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, হতদরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নত করা গেলে দেশের উন্নয়নের সঠিক চিত্র দৃশ্যমান হবে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের দেশে নদী ভাঙন ও প্রাকৃতিক দুর্যোগে অনেকেই সহায় সম্বল হারিয়ে পথে বসার উপক্রম। তিনি গৃহহীনদের আবাসন সংস্থানের পাশাপাশি নগরীর বিজয় নগর কমিউনিটির ন্যায় আরো বস্তি উন্নয়ন প্রকল্প গ্রহণ করার প্রস্তাব দেন। বর্তমানে বস্তিগুলোর চিত্র খুবই করুণ। এই পরিস্থিতিতে বস্তিগুলোতে স্যুয়ারেজ ব্যবস্থাপনা, সুপেয় পানি সরবরাহ ও পরিচ্ছন্নতা প্রকল্পে আন্তর্জাতিক বিনিয়োগকে স্বাগত জানাবো। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি চসিক এলাকায় বাস্তবায়নাধীন রয়েছে। এই প্রকল্পগুলোর আওতায় বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যক্রমসহ জলবায়ু নিয়ন্ত্রণে নানা ধরনের উদ্ভাবনী অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। তিনি এলআইইউপিসি’র সকল কাজে চসিকের সহায়তা পাবে বলে অভিমত ব্যক্ত করেন।
প্রতিনিধিদলের নেতা আন্না ব্যালেন্স এলআইইউপিসি’র প্রকল্প বিজয় নগরের পরিবর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, তাদের সংস্থা বাংলাদেশের দারিদ্র্য বিমোচন ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যে বরাদ্দ দেয় তার মধ্যে বড় অংশ চট্টগ্রামে জন্য করা হয়। নগরীতে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এলআইইউপিসি যে প্রকল্পগুলো গ্রহণ করেছে তাতে চসিক যথেষ্ট সহযোগিতা ও উৎসাহ দিয়েছে।
এ সময় ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সোস্যাল ডেভেলপমেন্ট অ্যাডভাইজার আনোয়ারুল হক, লাভলি লুডস অ্যাডভাইজার ফিরোজ আহমেদ, প্রোগ্রাম ম্যানেজার ফারজানা মোস্তফা, আন্তর্জাতিক প্রকল্প ব্যবস্থাপক ইউগেস প্রাভানাগ, চসিক সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিন পারভীন জেসি, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, এলআইইউপিসি’র টাউন ম্যানেজার সারওয়ার হোসেন খান ও চসিক বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী জয় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি