দেশে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়ালো, শনাক্ত আরো ২৭৩৮

সুপ্রভাত ডেস্ক :

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই হাজার ৫২ জনে। গেল ৮ মার্চ দেশে প্রথম করোনারোগী শনাক্ত হওয়ার তথ্য জানায় আইইডিসিআর। তবে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রথম মৃত্যুর তথ্য জানানো হয় ১৮ মার্চ। এরপর প্রায় তিন মাসে গেল ১০ জুন করোনায় সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা এক হাজার ছাড়ায়। তবে দ্বিতীয় এক হাজার সংখ্যক করোনারোগী মারা গেলেন এক মাসেরও কম সময়ে।

এছাড়া একই সময়ে নতুন করে দুই হাজার ৭৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট এক লাখ ৬২ হাজার ৪১৭ জন ভাইরাসটিতে সংক্রমিত শনাক্ত হলেন।

আজ রবিবার (৫ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশের ৭৩টি আরটি-পিসিআর ল্যাবের মধ্যে ৬৮টির পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৩ হাজার ৯৬৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৯৮৮টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৪৬ হাজার ৬২টিতে।

দেশে নতুন করে আরো এক হাজার ৯০৪ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭২ হাজার ৬২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ৭২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ৫৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ২০ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৫৫ জনের মধ্যে ৩৭ পুরুষ এবং ১৮ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে, ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয়জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সসীমার ১২ জন রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগেরই বাসিন্দা রয়েছেন ১৯ জন, চট্টগ্রামে ১৩ জন, রংপুরে আটজন, খুলনা ছয়জন, বরিশাল বিভাগে পাঁচজন, সিলেটে দুজন এবং রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে একজন করে মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৪১ জন এবং বাড়িতে থেকে ১৪ জন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া ভয়াবহ ছোঁয়াচে এই ভাইরাসটি বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।