দূষণ রোধে বৃক্ষরোপণের প্রয়োজন অনস্বীকার্য

পরিবেশ উন্নয়ন সোসাইটির অনুষ্ঠানে বক্তারা

সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে শ্লোগানে বৃক্ষরোপণ অভিযান উপলক্ষে বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস)’র উদ্যোগে ফলজ, বনজ, ওষুধি গাছের চারা বিতরণ অনুষ্ঠান মঙ্গলবার দুপুর ২.৩০ মিনিটে নগরীর কাজীর দেউরী স্টেডিয়াম সংলগ্ন উদ্যানে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাপউস’র চেয়ারম্যান পরিবেশবিদ এ কে এম আবু ইউসুফ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ, পরিবেশ গবেষক লায়ন ড. মোহাম্মদ সানাউল্লাহ।
বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ জামাল উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন ব্যাংকার লায়ন দুলাল কান্তি বড়–য়া, সিএইচআরসি’র সভাপতি সোহেল মো. ফখরুদ-দীন, সিপিপি চট্টগ্রাম বিভাগের সভাপতি মো. ঈশা খান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হেলথ ও স্যানিটারি ইন্সপেক্টর লায়ন আবু তাহের, বাপউস কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মিলন বারিক দার, চসিক কর্মকর্তা সজীব সাজু মহাজন, লিটন বড়–য়া, জেসমিন আকতার, জাহেদুল ইসলাম, সাংবাদিক অনুতোষ দত্ত বাবু, লিটন, তমাল, ফারুক, আবদুল কাদের, পঙ্কজ, সুপন প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের নিকট ৩০ হাজার ফলজ, বনজ, ওষুধি গাছের চারা বিতরণ করা হয়।
চারা প্রদান অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে বৃক্ষ। আর এই বিশ্বকে সুশীতল ও বাসযোগ্য করে রাখার ক্ষেত্রে বৃক্ষের অবদান অনস্বীকার্য। আবার মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য যে সব মৌলিক চাহিদা রয়েছে, তার অধিকাংশই পূরণ করে বৃক্ষ। তাই মানব জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। বিশ্বের বনভূমি উজাড় হতে হতে অর্ধেকে এসে দাঁড়িয়েছে। যার ফলশ্রুতিতে বিশ্বপরিবেশ হুমকির মুখে পড়ছে। আমরা প্রতিনিয়ত না বুঝে উজাড় করছি ও নির্বিচারে কেটে ফেলছি আমাদের উপকারী এই বৃক্ষকে। আর বৃক্ষনিধন নয়। আসুন, সচেতন হই। গাছ লাগাই ও গাছের পরিচর্যা করি। কেননা মানুষ ও প্রাণীর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের ব্যাপক আবশ্যকতা রয়েছে। সুতরাং এই পরিবেশকে ছায়া, সুশীতল ও নির্মল রাখার জন্য এবং পরিবেশ দূষণ রোধে বৃক্ষরোপণের প্রয়োজন অনস্বীকার্য। বিজ্ঞপ্তি