দুটি প্ল্যান্ট স্থাপনে দশ একর ভূমি বরাদ্দের প্রস্তাব

নগরে বর্জ্য ব্যবস্থাপনা

আধুনিক প্রযুুক্তি ব্যবহারের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনাকে উন্নত করে বর্জ্যকে সম্পদে রূপান্তর করবেন বলে মন্তব্য করেছেন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। গতকাল মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক একটি প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

মেয়র বলেন, দায়িত্ব গ্রহণের পর থেকে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে চট্টগ্রামের বর্জ্য ব্যবস্থাপনাকে শৃঙ্খলার মধ্যে এনেছি। তবে বিভিন্ন আধুনিক দেশের বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে অভিজ্ঞতা লাভের মাধ্যমে অনুধাবন করছি, চট্টগ্রামে প্রতিদিন যে বিপুল পরিমাণ বর্জ্য উৎপাদন হয় তা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা সম্পদে রূপান্তরের পাশাপাশি উন্নত পরিবেশ গড়ে তুলতে পারি।

এ সময় স্থানীয় সরকার বিভাগের প্রতিনিধি দল জানায়, চীনের এশীয় পরিকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) এর সহায়তায় সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প গ্রহণের মাধ্যমে চট্টগ্রাম সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন করতে পারে। এ প্রকল্প বাস্তবায়িত হলে সংগৃহিত বর্জ্যকে প্রক্রিয়াজাত করে জৈবসার, ডিজেল ইত্যাদি উৎপাদন সম্ভব। এ প্রক্রিয়ায় বর্জ্য থেকে ক্ষতিকারক গ্যাস, ময়লা পানি ও দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়া বর্জ্য পরিবহনে সৌর বিদ্যুৎনির্ভর আধুনিক গাড়ি ব্যবহার করলে বর্জ্য ব্যবস্থাপনা আরো গতিশীল হবে।

এসময় প্রকল্প বাস্তবায়নে চট্টগ্রাম নগরীকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে বিবেচনা করে দুটি প্ল্যান্ট স্থাপনের জন্য পাঁচ একর করে মোট দশ একর ভূমি বরাদ্দের প্রস্তাব করলে মেয়র এ ব্যাপারে ত্বরিৎ পদক্ষেপ গ্রহণের আশ^াস দেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক প্রকল্প পরিচালক আব্দুল হামিদের নেতৃত্বে কনসালটেন্ট ইফতেখার এনায়েতল্লাহ এবং মো. মাকসুদ সিনহা মেয়রের সাথে মতবিনিময়ের পর চসিক নিয়ন্ত্রিত হালিশহর টিজি ও এক নম্বর দক্ষিণ পাহাড়তলি ওয়ার্ডের নতুন ল্যান্ডফিল এর জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন।
এ সময় সিটি করপোরেশন এর প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, যান্ত্রিক শাখার প্রধান তত্ত্বাবধায়ক প্রকৗশলী আকবর আলী, নির্বাহী প্রকৌশলী মীর্জা ফজলুল কাদের, প্রকৌশলী জয়সেন বড়ুয়া ও চসিক কনসাল্টেন্ট গোলাম সরওয়ার উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি