দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্প

একনেকে অনুমোদন

সুপ্রভাত রিপোর্ট

১২ হাজার ১৬৭ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এরমধ্যে সরকারি অর্থায়ন তিন হাজার ৯৭ কোটি ৯১ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন আট হাজার ৯১২ কোটি ৭৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৬ কোটি ৪৭ লাখ টাকা।

রোববার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে অন্যতম স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি)’ প্রকল্প।

দক্ষিণ চট্টগ্রাম অঞ্চলে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ৩ হাজার ৬৪৪ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। প্রকল্পটিতে ২৪৯৭ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে জাইকা। প্রকল্পটির মাধ্যমে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, ব্রিজ-কালভার্ট নির্মাণ, মার্কেট, পার্ক, পাবলিক টয়লেট নির্মাণসহ বেশ কিছু কাজ করা হবে।

প্রকল্পটির ব্যয় বিভাজনে দেখা যায়, প্রকল্পটিতে ৯৬ কিলোমিটার সড়ক উন্নয়নে ৩৩০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। তিনটি টাউনশিপ উন্নয়নে ১৬৭ কোটি টাকা ধরা হয়েছে। ১০৩৫ মিটার ব্রিজ কনভার্ট নির্মাণে ১২৮ কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছে। সড়কের পাশে ১৯৬ কিলোমিটার ট্রেনলাইন নির্মাণে খরচ ধরা হয়েছে ১৪৩ কোটি টাকা। এ ছাড়া প্রকল্পটিতে চারটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নির্মাণে ১০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। সড়কের পাশে ১৯২ কিলোমিটার ফুটপাথ নির্মাণে ১০০ কোটি টাকা ধরা হয়েছে। প্রকল্পটিতে সড়কে ১৪ লাখ ৪০ হাজার ঘনমিটার মাটির কাজে খরচ ধরা হয়েছে ৬৫ কোটি টাকা। নয়টি বাজার নির্মাণের খরচ ধরা হয়েছে ৯৬ কোটি টাকা। প্রকল্পটিতে ২ হাজার ৪০৯টি সড়কবাতি কিনতে খরচ ধরা হয়েছে ১৬ কোটি ৫২ লাখ টাকা।
একনেক সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।